ব্রেকিং নিউজ
নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন বই মেলায় আসছে ‘বন্দিনী’ : জেল জীবনে ডা.সাবরিনা’র যত কাহিনী ড্যাফোডিল ইউনিভার্সিটির ফায়াজুন্নেসা চৌধুরী পেলেন ইউজিসি ফেলোশিপ বেড়েছে সবজি,গরুর মাংসের দাম নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র এখনো উদ্বিগ্ন

আফগানিস্তানে ফাঁকা গুলিতে নারীদের মিছিল ছত্রভঙ্গ

superadmin | আপডেট: ১৩ আগস্ট ২০২২ - ০৬:২৮:২২ পিএম

ডেস্কনিউজঃ আফগানিস্তানের রাজধানীতে শনিবার নারী বিক্ষোভকারীদের একটি মিছিল ছত্রভঙ্গ করে দিয়েছে তালেবান বাহিনীর সদস্যরা। এ সময় ফাঁকা গুলি ছোড়া হয়। মিছিলকারীদের পেটানো হয় বলেও অভিযোগ করা হয়েছে।

প্রায় ৪০ জন নারী ‘রুটি, কাজ এবং স্বাধীনতা’র স্লোগান নিয়ে মিছিল করে কাবুলে শিক্ষা মন্ত্রণালয় ভবনের সামনে এসে হাজির হয়।

পরে তাদের ছত্রভঙ্গ করে দিতে ফাঁকা গুলি ছোড়া হয়। পাশের দোকানপাটে আশ্রয় নেওয়া কয়েকজন নারীকে ধাওয়া করে রাইফেলের বাঁট দিয়ে আঘাত করা হয়।

মিছিলকারী নারীদের হাতে ‘আগস্ট ১৫ কালো দিবস’ সংবলিত ব্যানার ছিল বলেও জানা গেছে। মূলত চাকরিবাকরি ও রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের অধিকারের দাবি নিয়ে রাজপথে হাজির হয়েছিল তারা। বিক্ষোভকারীদের মুখে এ সময় শোনা যায়, ‘সুবিচার, সুবিচার’ ধ্বনি। মিছিলকারী নারীদের অনেকেই এ সময় নিজেদের চেহারা ঢাকেনি বলেও উঠে এসেছে গণমাধ্যমের প্রতিবেদনে।

আফগান যোদ্ধাদের মারধরের শিকার হয়েছে সংবাদ সংগ্রহে উপস্থিত সাংবাদিকদের একাংশও।

মার্কিনসহ বিদেশি সেনাদের প্রত্যাহারের সুযোগে গত বছরের ১৫ আগস্ট আবার কাবুলের ক্ষমতা দখল করে তালেবান বাহিনী।

কট্টরপন্থী তালেবান বাহিনী আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসার পর থেকে নারীদের বিষয়ে একাধিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ের বাইরে শিক্ষার সুযোগ বঞ্চিত হচ্ছে মেয়েরা। সরকারি চাকরির দরজাও বন্ধ হয়ে গেছে দেশটির বহু নারীর জন্য।

সূত্র : এএফপি।

বিপুল/১৩.০৮.২০২২/ সন্ধ্যা ৬.২৩

▎সর্বশেষ

ad