ইউক্রেন কী চায় তা স্পষ্ট নয়: রাশিয়া

superadmin | আপডেট: ২৮ মে ২০২২ - ১২:৫২:৩৫ এএম

ডেস্কঃ ইউক্রেন কী চায় তা স্পষ্ট নয় বলে অভিযোগ করেছে রাশিয়া। দুই দেশের মধ্যে শান্তি আলোচনা স্থবির হওয়ার জন্য ইউক্রেনকে দায়ী করে শুক্রবার ক্রেমলিন এই অভিযোগ করে বলে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ইউক্রেন নেতারা ক্রমাগত পরস্পরবিরোধী বিবৃতি দিচ্ছে। এর ফলে ইউক্রেনীয় পক্ষ কী চায় তা আমরা পুরোপুরি বুঝতে পারছি না।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, তিনি যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি বৈঠকের আয়োজন করার জন্য বারবার চেষ্টা করেছিলেন, কিন্তু রাশিয়া এখনও গুরুতর শান্তি আলোচনার জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে না।

জেলেনস্কি আরও বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি কথা বলাটা হয়ত অনেকেই পছন্দ করবে না। কিন্তু ইউক্রেনকে বাস্তবতার মুখোমুখি হতে হবে এবং যুদ্ধ বন্ধ করতে পুতিনের সঙ্গেই সরাসরি কথা বলতে হবে।

এ ব্যাপারে ইন্দোনেশিয়ার একটি থিংক ট্যাংকের সঙ্গে জেলেনস্কি বলেন, রাশিয়ার নেতার সঙ্গে কথা বলতে হবে। আমি আপনাকে বলছি না যে আমাদের দেশের জনগণ তার (পুতিন) সঙ্গে কথা বলতে মুখিয়ে আছে। কিন্তু আমাদের বাস্তবতার মুখোমুখি হতে হবে যেখানে এখন আমরা আছি।

তিনি আরও বলেন, আমরা এ বৈঠক থেকে কি চাই…আমরা আমাদের জীবনগুলো ফিরে পেতে চাই। আমরা পুনরায় আমাদের একটি সার্বভৌম দেশের জীবন ফিরে পেতে চাই আমাদের নিজেদের দেশে।

বিপুল/২৮.০৫.২০২২/ রাত ১২.৪৫

▎সর্বশেষ

ad