ইসরাইলে মিলল করোনার নতুন ভ্যারিয়েন্ট

Ayesha Siddika | আপডেট: ১৮ মার্চ ২০২৩ - ০৫:২১:৪৪ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : আবারও করোনার নতুন ভ্যারিয়েন্টের আবির্ভাব ঘটল ইসরাইলে। তিন বছর পার করে এ মহামারি প্রায় শেষের পথে বলে ধারণা বিশেষজ্ঞদের। এর মধ্যে নতুন ভ্যারিয়েন্টের আগমনে হতবাক বিজ্ঞানীরা। স্থানীয় সংবাদমাধ্যম জানায়, এক দম্পতি বিদেশ সফর সেরে ইসরাইলে ফেরার পর তাদের আরটি-পিসিআর পরীক্ষা হয়েছিল। খবর সিএনবিসির।

তাতেই সংক্রমণ ধরা পড়ে। পরীক্ষায় দেখা গেছে, এটি কোভিডের নতুন ভেরিয়েন্টটি বিএ.১ বা ওমিক্রন এবং বিএ.২ (ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট)-এর মিশ্রণ। ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রোগীদের জ্বর, মাথার যন্ত্রণা, গায়ে ব্যথা রয়েছে। তবে কোনো কিছুই তেমন বাড়াবাড়ি রকমের নয়। জটিল চিকিৎসারও প্রয়োজন নেই।

ধারণা করা হচ্ছে, তিরিশের কোঠার ওই দম্পতি তাদের সন্তানের কাছ থেকে সংক্রমিত হয়েছেন। ইসরাইলের কোভিড বিশেষজ্ঞ সালমান জারকা জানান, দুটি করোনা ভ্যারিয়েন্টের মিশ্রণ এটি। একে অন্যের সংস্পর্শে এলে ভাইরাসের ভ্যারিয়েন্টগুলো এই চেষ্টাই করে।

গত মাসে ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করেছে। তার পরেই এ ঘটনা ঘটল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ওমিক্রনের ক্রমাগত জেনেটিক বিবর্তন সম্পর্কে তারা অবগত। বিষয়টিতে নজর রাখছেন তারা। তাদের ওয়েবসাইটে জানানো হয়েছে, তারা মহামারির বর্তমান পরিস্থিতি ও সক্রিয় ভ্যারিয়েন্টগুলো সম্পর্কে জানাতে থাকবে।

 

 

কিউটিভি/আয়শা/১৮ মার্চ ২০২৩,/বিকাল ৫:২০

▎সর্বশেষ

ad