দীর্ঘদিন পর টেস্ট র‌্যাংকিংয়ে দশের বাইরে কোহলি

Ayesha Siddika | আপডেট: ০৬ জুলাই ২০২২ - ০৪:০২:০০ পিএম

স্পোর্টস ডেস্ক : টেস্ট ব্যাটারদের র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এ তালিকার শীর্ষে নিজের জায়গা আরও মজবুত করেছেন ইংলিশ তারকা ব্যাটার জো রুট। তবে দীর্ঘদিন পর এই প্রথমবার টেস্ট র‌্যাংকিংয়ের দশের বাইরে চলে গেলেন ভারত দলের সাবেক টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। ব্যক্তিগত পারফরম্যান্সের কারণে চার ধাপ নেমে ১৩তম স্থানে আছেন তিনি। 

গতকাল মঙ্গলবার আইসিসি ঘোষিত টেস্ট র‌্যাংকিং ৯২৩ রেটিং পয়েন্ট নিয়ে প্রথম স্থানেই আছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট। এটাই তার ক্যারিয়ারের সর্বোচ্চ রেটিং পয়েন্ট। রুটের পর দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে আছেন যথাক্রমে-মার্নাস ল্যাবুশেন (৮৭৯ রেটিং পয়েন্ট), স্টিভ স্মিথ (৮২৬ রেটিং পয়েন্ট) এবং বাবর আজম (৮১৫ রেটিং পয়েন্ট)। 

বাবরের ঠিক পরেই পঞ্চমস্থানে আছেন ঋশভ পন্ত। এজবাস্টনে প্রথম ইনিংসে ১১১ বলে ১৪৬ রান এবং দ্বিতীয় ইনিংসে ৮৬ বলে ৫৭ রানের সুবাদে নিজের ক্যারিয়ারের সেরা রেটিং পয়েন্ট ৮০১-তে পৌঁছে গিয়েছেন এই ভারতীয় তারকা। তার পাঁচ ধাপ উত্থান হয়েছে। সেই পরিস্থিতিতে কেন উইলিয়ামসন প্রথম পাঁচের বাইরে চলে গেছেন। ছয় নম্বরে নেমে গিয়েছেন তিনি। 

তালিকায় কেন উইলিয়ামসনের পরে রয়েছেন উসমান খাজা। লঙ্কান ব্যাটার করুনারত্নে অবস্থান করছেন আট নম্বরে। রোহিত শর্মা এক ধাপ নেমে নয় নম্বরে চলে গেছেন। ১১ ধাপ উত্থানে সেরা দশে জায়গা করে নিয়েছেন নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স করা ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো।

 

 

কিউটিভি/আয়শা/০৬ জুলাই ২০২২, খ্রিস্টাব্দ/বিকাল ৪:০০

▎সর্বশেষ

ad