রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞায় ৯৬৩ মার্কিন, রয়েছেন ট্রাম্পও

Ayesha Siddika | আপডেট: ২২ মে ২০২২ - ০৮:৫৯:৪৪ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া প্রবেশে ৯৬৩ মার্কিনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মস্কো। সেই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামও রয়েছে। সিএনএন জানিয়েছে, নতুন নিষেধাজ্ঞায় অনির্দিষ্টকালের জন্য এই ৯৬৩ জন মার্কিন রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। স্থানীয় সময় শনিবার নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তিদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে মস্কো।

মার্কিন সিনেটরদের পাশাপাশি প্রতিনিধি পরিষদের সদস্য, সাবেক ও বর্তমান সরকারের কর্মকর্তা, সাংবাদিক, সামরিক ব্যক্তি, আইনজীবী এবং বিভিন্ন কম্পানির প্রধান নির্বাহীরা রয়েছেন। মৃত ব্যক্তির নামও রয়েছে নিষেধাজ্ঞার তালিকায়। অ্যারিজোনার সাবেক সিনেটর জন ম্যাককেইন এবং প্রতিরক্ষা গোয়েন্দা বিভাগের সাবেক উপপরিচালক মেলিসা ড্রিসকো ২০১৮ সালে মারা গেছেন। তাদের নাম রয়েছে মস্কো ঘোষিত নিষেধাজ্ঞার তালিকায়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। অথচ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ট্রাম্পের সখ্যের কথা গণমাধ্যমে বারবার উঠে এসেছে। ট্রাম্প নিজেও দাবি করেছেন, তিনি ক্ষমতায় থাকলে রাশিয়ার সঙ্গে এমন দ্বৈরথ হতো না। এবার সেই তিনিও মস্কোর নিষেধাজ্ঞার কবলে পড়লেন।

সূত্র : সিএনএন।

 

 

কিউটিভি/আয়শা/২২.০৫.২০২২ খ্রিস্টাব্দ/রাত ৮:৫৯

▎সর্বশেষ

ad