বরিশালে বারি-৬ মুগডাল চাষে ব্যাপক সাফল্য

Ayesha Siddika | আপডেট: ১৯ মে ২০২২ - ০৫:১০:৪১ পিএম

ডেস্ক নিউজ : বরিশালে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সস্টিটিউট উদ্ভাবিত বারি মুগডাল-৬ চাষে ব্যাপক সাফল্য পেয়েছেন কৃষকরা। আগে জমিতে ছিটিয়ে মুগডালের বীজ বপন করা হলেও নতুন পদ্ধতিতে সারি করে বীজ বপন করায় পরিচর্যায় সুবিধা হয় তাদের। এতে বেড়েছে ফলনও। এই ডালে পুষ্টি চাহিদা মেটাতে পতিত জমিতে বারি-৬ জাতের মুগডাল আবাদ বাড়ানোর পরিকল্পনা করেছে কৃষি গবেষণা ইন্সটিটিউট।

প্রাচীনকাল থেকে জমিতে মুগডালের বীজ বপন করা হতো ছিটিয়ে। এতে জমি ভালোভাবে আগাছামুক্ত করা যেত না। এ কারণে ফলনও হতো কম। সম্প্রতি বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট বারি-৬ মুগডাল নামে একটি জাত উদ্ভাবন করে। সারি সারি করে এই ডালের বীজ বপন করলে জমিতে আগাছা পরিষ্কার করা যায়। ফলনও হয় ভালো। কৃষি বিভাগের এই পদ্ধতি অনুসরণ করে এবার ব্যাপক সাফল্য পেয়েছেন বরিশালের বাবুগঞ্জের রহমতপুরসহ বিভিন্ন এলাকার কৃষকরা। আগের চেয়ে এবার দ্বিগুণ ফলনের আশা করছেন রহমতপুরের মুগডাল চাষি মিজানুর রহমান ও রহিম সরদার। এতে খুশি তারা। 

নিরাপদ ডাল ফসল উৎপাদন প্রকল্পের পরিচালক ড. মো. মাহবুবুর রহমান জানান, ১৫ ধরনের পোকা উঠতি মুগডালের ক্ষতি করে। এর মধ্যে দুটি পোকা মারাত্মক। সঠিক নিয়মে যথা সময়ে বালাইনাশক ব্যবহার করলে ফলন ভালো হবে এবং কৃষকও হবেন লাভবান। বরিশাল কৃষি গবেষণা ইন্সটিটিউটের ডাল গবেষক রাজিউদ্দিন জানান, বারি-৬ জাতের মুগডালের দানা বড় হয়। সিদ্ধ হতেও সময় কম লাগে। এতে সব ধরনের গৌন উপাদান থাকায় মানবদেহের জন্য এই ডাল খুবই উপকারী। জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে মুগডাল রফতানি হয় বলে তিনি জানান।

বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা ইন্সটিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রফিউদ্দিন জানান, বারি-৬ জাতের মুগডাল চাষে উৎপাদন বেড়েছে। পতিত জমিতেও বারি মুগডাল-৬ চাষ সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে খাদ্য এবং পুষ্টি চাহিদা পূরণ হবে বলে তিনি আশা করেন।

গত ৯ মে বরিশালের বাকেরগঞ্জে এক মাঠ দিবসের অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, সারা দেশে বছরে ১০ লাখ টন মুগডাল উৎপাদিত হয়। যার মধ্যে ২ লাখ টন উৎপাদিত হয় শুধুমাত্র পটুয়াখালী ও ভোলায়। বরিশাল অঞ্চলে মুগডাল উৎপাদনে বিপ্লবের সম্ভাবনা আছে। এই সম্ভাবনা কাজে লাগাতে একটি সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্প হাতে নেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। বরিশাল বিভাগের ৬ জেলায় এবার ১ লাখ ৯০ হাজার ৭৮৯ হেক্টর জমিতে মুগডাল চাষ হয়েছে।

আঞ্চলিক কৃষি বিভাগ জানিয়েছে, গত বছর (২০২১ সাল) বরিশাল বিভাগে ২ লাখ ১১ হাজার ৪২৩ হেক্টর জমিতে ২ লাখ ২৩ হাজার ৪৫৭ মেট্রিক টন মুগডাল উৎপাদিত হয়েছে। ২০২০ সালে ২ লাখ ১৬ হাজার ৫০৯ হেক্টর জমিতে ২ লাখ ৬৬ হাজার ৩৩০ মেট্রিক টন এবং ২০১৯ সালে ১ লাখ ৮৪ হাজার ৬৫৫ হেক্টর জমিতে ২ লাখ ২০ হাজার ৪৯৫ মেট্রিক টন মুগডাল উৎপাদিত হয়েছে।

 

 

কিউটিভি/আয়শা/১৯.০৫.২০২২ খ্রিস্টাব্দ/বিকাল ৫:০৯

▎সর্বশেষ

ad