স্মার্টওয়াচ জানাবে হার্টঅ্যাটাক স্ট্রোক ডায়াবেটিসের লক্ষণ

Anima Rakhi | আপডেট: ০৯ জুলাই ২০২৪ - ০৯:৩২:৫০ পিএম

তথ্যপ্রযুক্তি ডেস্ক : স্যামসাং তাদের জনপ্রিয় ওয়াচ সিরিজ স্যামসাং গ্যালাক্সি ৭ আনতে চলেছে বাজারে। আসন্ন স্মার্টওয়াচটি হার্টঅ্যাটাক, স্ট্রোক এবং ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণগুলোও ট্র্যাক করতে সক্ষম হবে বলে দাবি সংস্থাটির।  

অ্যান্ড্রয়েড কর্তৃপক্ষের একটি প্রতিবেদন অনুসারে-গ্যালাক্সি ওয়াচ ৭- এর জন্য কোম্পানি একটি এজিইএস সূচক প্রয়োগ করেছে তার প্রমাণ স্যামসাং হেলথ অ্যাপের সর্বশেষ সংস্করণে দেখা গেছে। এটি কার্ডিওভাসকুলার এবং ডায়াবেটিসের ঝুঁকির জন্য ট্র্যাকিং করতে স্মার্টওয়াচ মডেলটিকে সাহায্য করতে পারে।

প্রতিবেদন অনুসারে, স্যামসাং হেলথ অ্যাপটি এজিইএস সূচক নামক নতুন বৈশিষ্ট্যটির জন্য ইউআই সক্রিয় করার অনুমতি দিয়েছে। প্রতিবেদনটিতে একটি স্ক্রিনশটও রয়েছে যেখানে তিনি এজিইএসের সূচক বৈশিষ্ট্যটি (ল্যাব) হিসেবে চিহ্নিত করা হয়েছে, যা নির্দেশ করে যে এটি একটি পরীক্ষামূলক অবস্থায় রয়েছে।

এজিইএস হচ্ছে অ্যাডভান্সড গ্লাইকেশন অ্যান্ড প্রোডাক্টস সূচক, যা বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের সঙ্গে যুক্ত করা হয়েছে যা বয়সের সঙ্গে আরও সাধারণ হয়ে ওঠে, যেমন ডায়াবেটিস, কিডনি ব্যর্থতা এবং হার্টের সমস্যা।

এছাড়া সম্প্রতি অ্যামাজন কানাডা ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এতে একটি ৩এনএম প্রসেস চিপসেট দ্বারা চালিত হতে পারে। এই চিপটি স্মার্টওয়াচের দক্ষতা বাড়ানো এবং ব্যবহার আরও মসৃণ করবে।

গ্যালাক্সি ওয়াচ ৭-এ স্যামসাংয়ের পরবর্তী প্রজন্মের বায়োঅ্যাক্টিভ সেন্সর ২ থাকবে। এটি ঘুম এবং ব্যায়ামের সময় আরও সঠিক হার্টরেট পরিমাপ সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে। তাছাড়া এটি এআই স্বাস্থ্য মনিটরিং ফিচারগুলো যেমন এআই পাওয়ার্ড স্লিপ, এআই পাওয়ার্ড এক্সারসাইজ এবং এআই পাওয়ার্ড কমিউনিকেশনসহ সজ্জিত হতে পারে।

স্মার্টওয়াচ থেকে সরাসরি গোনের মেসেজের রিপ্লাই করতে পারবেন। দুটি আকারে ৪০এমএম এবং ৪৪এমএম এবং ক্রিম এবং সবুজ- এই দুটি রঙে স্মার্টওয়াচটি পাওয়া যাবে। স্মার্টওয়াচের কেসিং তৈরি করতে আরমোর অ্যালুমিনিয়াম ২ ব্যবহার করা হবে। একটি স্যাফায়ার ক্রিস্টাল গ্লাসও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: গ্যাজেট৩৬০, টাইমস অব ইন্ডিয়া

 

কিউটিভি/অনিমা/০৯ জুলাই ২০২৪,/রাত ৯:৩২

▎সর্বশেষ

ad