‘রাশিয়ার সাথে যুদ্ধের জন্য নাটোর ৩ লাখ সেনার উচ্চ প্রস্তুতি’

Ayesha Siddika | আপডেট: ১৪ জুন ২০২৪ - ০৪:৪১:২৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন নেতৃত্বাধীন উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা বা ন্যাটো জোটের তিন লাখ সেনা রাশিয়ার সাথে যুদ্ধ করার জন্য উচ্চ প্রস্তুতিতে রয়েছে। গতকাল বৃহস্পতিবার জোটের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রাশিয়ার সাথে সম্ভাব্য যুদ্ধের জন্য ন্যাটো জোটের কর্মকর্তারা তিন লাখ সেনাকে প্রস্তুত রাখতে সম্মত হয়েছেন। ন্যাটো জোটের ওই শীর্ষ কর্মকর্তা বলেন, ‘সদস্য দেশগুলো এ পর্যন্ত যে সেনা পাঠানোর প্রস্তাব দিয়েছে তাতে তিন লাখ পার হয়ে গেছে। এখন পর্যন্ত তারা সম্ভাব্য যুদ্ধের জন্য উচ্চ পর্যায়ের প্রস্তুতি গ্রহণ করেছে। তবে ন্যাটো সেনাদের ভেতরে সক্ষমতার ঘাঁটতি আছে বলে স্বীকার করেন ওই কর্মকর্তা। তিনি বলেন, এমন কিছু জিনিস রয়েছে যা এই মুহুর্তে জোট হিসাবে আমাদের কাছে যথেষ্ট নেই এবং এর মধ্যেই আমাদের পরিস্থিতি মোকাবেলা করতে হবে।’

রাশিয়ার সম্ভাব্য যেকোনো আক্রমণকে প্রতিরোধ করার জন্য দ্রুত সাড়া দিতে আরো সৈন্য প্রস্তুত করার বিষয়টি গত বছর একটি শীর্ষ সম্মেলনে সিদ্ধান্ত নেয়া হয়। তার অংশ হিসেবে এখন পর্যন্ত তিন লাখ সেনা প্রস্তুত করা হয়েছে। ন্যাটো সদস্য দেশের বিরুদ্ধে রাশিয়া যদি কোনো রকমের হামলা চালায় তাহলে সেই দেশে মার্কিন সেনা দ্রুত পাঠানোর জন্য আমেরিকা বহুসংখ্যক করিডর প্রতিষ্ঠা করছে বলও খবর দিয়েছেন ওই কর্মকর্তা।

সূত্র : আরব নিউজ ও পার্সটুডে।

 

 

কিউটিভি/আয়শা/১৪ জুন ২০২৪,/বিকাল ৪:৪০

▎সর্বশেষ

ad