ব্রেকিং নিউজ
নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন বই মেলায় আসছে ‘বন্দিনী’ : জেল জীবনে ডা.সাবরিনা’র যত কাহিনী ড্যাফোডিল ইউনিভার্সিটির ফায়াজুন্নেসা চৌধুরী পেলেন ইউজিসি ফেলোশিপ বেড়েছে সবজি,গরুর মাংসের দাম নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র এখনো উদ্বিগ্ন

গাজায় যুদ্ধবিরতির পক্ষে অবস্থান না নেওয়ায় নিউইয়র্ক সিটি মেয়রের বাসায় ইফতার মাহফিল বর্জনের ডাক

uploader3 | আপডেট: ০১ মার্চ ২০২৪ - ০৭:৩৩:৩৪ পিএম

ডেস্ক নিউজ : গাজায় যুদ্ধবিরতির পক্ষে প্রকাশ্যে অবস্থান না নেয়া পর্যন্ত নিউইয়র্ক সিটি মেয়রের ইফতার মাহফিল বর্জনের জন্যে নিউইয়র্কবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন সিটি কাউন্সিলে প্রথম ও একমাত্র মুসলমান কাউন্সিলম্যান শাহানা হানিফ। 

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে সিটি হলের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে বাংলাদেশি বংশোদ্ভূত’ শাহানা এই সিটির সকল মসজিদে কোন কাউন্সিলম্যানকেই প্রবেশ করতে না দেওয়ার আহ্বানও জানিয়েছেন। কারণ, তার সহকর্মী কাউন্সিলম্যানরাও এখন পর্যন্ত গাজায় যুদ্ধবিরতির পক্ষে অবস্থান নেননি। 

উল্লেখ্য, রমজান এলেই নির্বাচিত জনপ্রতিনিধিরা সিটির মসজিদসমূহে আনা-গোনা বাড়িয়ে দেন মুসলিম সম্প্রদায়ের সমর্থন জোরাদারের অভিপ্রায়ে। ইফতারে অংশগ্রহণও করে থাকেন। 

শাহানা হানিফ ক্ষুব্ধ হয়ে বলেন, রমজান আসন্ন। তাই সিটি মেয়রের বাসায় ইফতার মাহফিল বর্জন করতে হবে। কারণ, মেয়র এরিক এডামস গাজায় ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে কোন কথা বলেননি। এমনকি যুদ্ধবিরতির দাবিতে চলমান আন্দোলনের সাথেও সংহতি প্রকাশ করেননি। 

শাহানা আরও বলেন, সহকর্মী সিটি কাউন্সিলম্যানরা যতক্ষণ পর্যন্ত গাজায় ইসরাইলি আগ্রাসন বন্ধের পক্ষে সুস্পষ্টভাবে অবস্থান না নেবেন, ততক্ষণ পর্যন্ত তাদেরকেও ইফতার মাহফিলে স্বাগত জানানো চলবে না। শাহানা এই মানববন্ধন থেকে অবিলম্বে গাজায় যুদ্ধ বিরতির জন্যে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। 

শাহানা হানিফের এই আহ্বানের পরিপ্রেক্ষিতে সিটি মেয়র এরিক এডামসের মুখপাত্র ক্যাইলা ম্যামেলাক বলেন, রমজানের পবিত্রতা সুরক্ষায় মুসলিম সমাজকে উৎসাহিত করার পরিবর্তে কাউন্সিলওম্যান শাহানা হানিফ দুর্ভাগ্যজনকভাবে তাদের উস্কে দিচ্ছেন। শুধু তাই নয়, ধর্মীয় একটি ইভেন্টকেও তিনি রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চাচ্ছেন। 

উল্লেখ্য, রমজান শুরু হচ্ছে ১০ মার্চ। ৯ এপ্রিল শেষ হওয়ার কথা। নিউইয়র্ক সিটির মেয়র তার বাসভবন গ্র্যাসী ম্যানশনে আগের মতোই ইফতার মাহফিলের আয়োজন করবেন। সেটির তারিখ এখনও নির্ধারিত হয়নি। 

সিটি কাউন্সিলে প্রগতিশীল ককাসের কো-চেয়ার শাহানা হানিফ গণমাধ্যমকে জানিয়েছেন, মেয়রের বাসায় ইফতার মাহফিল বর্জন এবং মসজিদসমূহে কাউন্সিলম্যানদের ঢুকতে না দেয়ার সিদ্ধান্তটি প্রগ্রেসিভ ককাসের নয়, নিতান্তই ব্যক্তিগত। শাহানা বিশ্বাস করেন, গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির পক্ষে মেয়র এবং সিটি কাউন্সিলের মেম্বারগণকে সরব করতে এমন কর্মসূচির গুরুত্ব অপরিসীম। 

প্রতিদিনই সিটিতে ফিলিস্তিনে ইসরায়েল গণহত্যা বন্ধের দাবিতে অনুষ্ঠিত সভা-সমাবেশের প্রতি ইঙ্গিত করে শাহানা বলেন, ‘এটা হচ্ছে এই সিটির সবচেয়ে বড় একটি ইস্যু। এবং একে আমরা অবজ্ঞা করতে পারি না’। 

এদিকে, শাহানা হানিফের এ বর্জন কর্মসূচি ঘোষণার দিন নিউইয়র্ক সিটি কাউন্সিলের স্পিকার আদ্রিয়েন এডামস সাংবাদিকদের জানান, আমরা সিটি কাউন্সিলে আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতির পক্ষে একটি রেজ্যুলেশন গ্রহণে একমত হয়েছি। বুধবার সংশ্লিষ্ট সকলে এ নিয়ে কথা বলেছি। 

উল্লেখ্য, ইতিমধ্যেই শিকাগো সিটি কাউন্সিলসহ বেশকটি সিটিতেই গাজায় যুদ্ধবিরতির আহ্বানে রেজুলেশন গৃহীত হয়েছে। তবে এখন পর্যন্ত সেই রেজুলেশনের কোন খসড়া তৈরি হয়নি বলে উল্লেখ করেছেন শাহানা হানিফ, এমনকি কবে নাগাদ তা হবে সেটিও জানেন না।

কিউটিভি/অনিমা/০১ মার্চ ২০২৪,/সন্ধ্যা ৭:৩৩

▎সর্বশেষ

ad