টানা দরপতনে পুঁজিবাজার

Ayesha Siddika | আপডেট: ২০ নভেম্বর ২০২৩ - ০৪:৪১:৩২ পিএম

ডেস্ক নিউজ : সোমবার (২০ নভেম্বর) পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)ডিএসইতে সোমবার কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪ দশমিক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২২৬ দশমিক ৫৬ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৪ দশমিক ৮২ পয়েন্ট ও ডিএসইএস সূচক ২ দশমিক ৭১ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ১০৫ দশমিক ৮১ পয়েন্ট ও ১ হাজার ৩৫১ দশমিক ০৪ পয়েন্টে।

  
তবে ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন হয়েছে ৪৪২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩৩ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৮ কোটি ৯৯ লাখ টাকা।
 
এ ছাড়া সোমবার ডিএসইতে ২৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৯টি কোম্পানির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫১টি কোম্পানির শেয়ারের দাম।
 
লেনদেনের শীর্ষে ছিল সি এন্ড এ টেক্সটাইলস্‌। এছাড়া ফু-ওয়াং সিরামিক, ইয়াকিন পলিমার, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং, খান ব্রাদার্স, প্যাসিফিক ডেনিমস্‌ ও অলিম্পিক এক্সেসরিস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

ট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার সিএসইতেও সোমবার কমেছে সবকটি সূচকের মান। সিএএসপিআই সূচক ২৫ দশমিক ৬৮ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১৫ দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮ হাজার ৪৭৯ দশমিক ৩১ পয়েন্টে ও ১১ হাজার ৫২ দশমিক ৫৬ পয়েন্টে।

এছাড়া সিএসই-৩০ সূচক কমেছে ২ দশমিক ২৮ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ১৩ হাজার ২৮৫ দশমিক ৮৬ পয়েন্টে। আর সিএসই-৫০ সূচক শূন্য দশমিক ১২ পয়েন্ট ও সিএসআই সূচক ১ দশমিক ৮৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩০৩ দশমিক ০২ পয়েন্টে ও ১ হাজার ১৬৭ দশমিক ৩৩ পয়েন্টে।
 
সিএসইতে সোমবার কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। অর্থাৎ, লেনদেন কমেছে ১ কোটি ৪৭ লাখ টাকা। সিএসইতে ১৩২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ৬৬টির ও অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারদর।

 

 

কিউটিভি/আয়শা/২০ নভেম্বর ২০২৩,/বিকাল ৪:৪০

▎সর্বশেষ

ad