বিরামপুরে ব্র্যাক কৃত্রিম প্রজনন গবাদি প্রাণির বাছুর প্রদর্শনী অনুষ্ঠিত

Ayesha Siddika | আপডেট: ২৪ জানুয়ারী ২০২৩ - ০৪:৪৭:১৬ পিএম

মোঃ আব্দুল আজিজ, হিলি (দিনাজপুর) প্রতিনিধি : ব্র্যাকের ৩৬ বছর পূর্তি উপলক্ষে দিনাজপুরের বিরামপুরে কৃত্রিম প্রজনন গবাদি প্রাণির বাছুর প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে উপজেলার কাটলা ইউনিয়নের ডিগ্রি কলেজ মাঠে ব্র্যাকের সিমেন ব্যবহারকরী শ্রেষ্ঠ ২৫ জন খামারীকে পুরষ্কার প্রদান ছাড়াও কৃত্রিম প্রজননের উপর নির্মিত নাটক সুখের খনি বড় পর্দায় প্রদর্শন করা হয়। বাছুর প্রর্দশনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ আলতাফ হোসেন এবং উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের ন্যাশনাল সেলস ম্যানেজার ডা: শওকত আলী।

সারাদেশে চার (৪) মাসব্যাপী এই কার্যক্রমে বাংলাদেশ সরকাররের প্রাণিসম্পদ অধিপ্তরের সহযোগিতায় দেশের প্রত্যন্ত অঞ্চলের গবাদি প্রাণিসমূহকে ব্র্যাকের সুদক্ষ রেজিস্টাট ভেটেরিনারিয়ানগণ দ্বারা ৫৩ টি হেলথ ক্যাম্প, ১০৬ টি মোবাইল ভেটেরিনারি ক্লিনিক পরিচালনা করে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করা হচ্ছে। এছাড়া দেশব্যাপী ১৬ টি প্রোজেনি শোর মাধ্যমে ব্র্যাকের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুর প্রদর্শনীর মাধ্যমে খামারিদের পুরষ্কার প্রদান করা হচ্ছে। ব্র্যাকের এই উদ্যোগের ফলে গবাদি প্রাণির চিকিৎসাসেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের পশুপালনে ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানান আয়োজকরা।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-পরিচালক কৃত্রিম প্রজনন ডা: মাহফুজা খাতুন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা: আব্দুল মোমিন, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের রিজিওনাল সেলস ম্যানেজার (রংপুর) ডা: এরমান আলী, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের রিজিওনাল সেলস ম্যানেজার (রাজশাহী) দেওয়ান শহিদুল ইসলাম, ভেটেরিনারি সার্জন ডা: দেবব্রত রায় গোস্বামী, ডা: মোহাম্মদ আল-হেলাল মন্ডল, এরিয়া সেলস ম্যানেজার রাশেদুল ইসলাম এবং এআইএসপি মোকছেদুলসহ অনেকেই।

 

 

কিউটিভি/আয়শা/২৪ জানুয়ারী ২০২৩/বিকাল ৪:৪০

▎সর্বশেষ

ad