‘সফলভাবে বাজেট বাস্তবায়নের ফলেই অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে’

Anima Rakhi | আপডেট: ১২ জুন ২০২২ - ১০:৪১:৩৯ পিএম

ডেস্ক নিউজ : জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, বৈশ্বিক করোনা মহামারি সফলভাবে মোকাবেলা করে চলতি অর্থ বছরের বাজেট সফলভাবে বাস্তবায়ন করার জন্যই অর্থনীতির চাকাকে সচল রাখা সম্ভব হয়েছে।

তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও সময়োপযোগী বলিষ্ঠ নেতৃত্বে নানা প্রতিকূলতা সত্ত্বেও দেশের অর্থনীতি ঘুরে দাড়াঁতে শুরু করেছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ অধিবেশন শুরু হয় বিকেল ৫টা ২ মিনিটে। শুরুতে দিনের কার্যসূচিভুক্ত প্রশ্ন জিজ্ঞাসা উত্তর টেবিলে উপস্থাপন করা হয়। এরপরই সম্পুরক বাজেটের ওপর আলোচনা শুরু হয়।

আলেচনায় অংশ নেন- সরকারি দলের আবুল হাসান মাহমুদ আলী, ড. মহিউদ্দিন খান আলমগীর, শহীদুজ্জামাব সরকার, ডা. প্রাণ গোপাল দত্ত, জাতীয় পার্টির পীর ফজলুর রহমান ও শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির বেগম রুমীন ফারহানা এবং গণফোরামের মোকাব্বির খান।

আলোচনায় অংশ নিয়ে আবুল হাসান মাহমুদ আলী শেখ হাসিনার সফল নেতৃত্বে দেশের ধারাবাহিক উন্নয়নের বিবরণ তুলে ধরেন। করোনা মহামারির সময় নানা প্রতিকূলতায় বেশক’টি মন্ত্রণালয় তাদের বাজেট বরাদ্দ পুরোপুরি ব্যয় করতে পারেনি। এর ফলে মূল বাজেট থেকে হ্রাস করে চলতি অর্থ বছরের সম্পূরক বাজেট ৫ লাখ ৯৩ হাজার ৫শ’ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। মূল বাজেট ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। 

তবে সম্পূরক বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা হ্রাস না করে ৩লাখ ৮৯ হাজার কোটি টাকা রাখা হয়েছে। বরং বাজেট ঘাটতি কমিয়ে ২ লাখ ৪ হাজার ৫শ’ কোটি টাকা ধরা হয়েছে। মূল বাজেটে এটি ছিল ২ লাখ ১৪ হাজার ৬৮২ কোটি টাকা। 

তিনি বলেন, বৈশ্বিক  মহমারির সময় শিল্প- বাণিজ্য থেকে শুরু করে সব খাতে এবং শহর থেকে তৃণমূল পর্যন্ত মানুষকে প্রনোদনা প্রদান করা হয়েছে। এর ফলে দেশের ধারাবিহক উন্নয়নের গতি সচল এবং জনগণের জীবন প্রবাহও সচল রাখা সম্ভব হয়েছে। এ ধরাবাহিকতায় এখন বঙ্গবন্ধুর সুখী সমৃদ্ধ ও বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠার হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। অচিরেই দেশ উন্নত দেশের তালিকায় অন্তর্ভুক্ত হবে।

আলোচনায় অংশ নিয়ে সরকার দলীয় সদস্য শহীদুজ্জামান সরকার বলেন, শেখ হাসিনার সুদক্ষ ও দৃঢ় নেতৃত্ব বাংলাদেশের অর্থনীতি আবার ঘুরে দাড়িয়েছে। আবার দেশের উন্নয়ন কর্মকান্ডসহ আর্থসামাজিক খাতে প্রাণ সঞ্চার এসেছে। পুরোগতিতে উন্নয়ন কর্মকাণ্ড চলছে। এ গতি এবং ধাাবাহিকতা বজায় থাকলে এর ফলে লক্ষ্যভুক্ত সময়ের আগে উন্নত সমৃদ্ধ দেশে উন্নীত হবে। 

তিনি চলতি বছরের বাজেট বাস্তবায়নে, কৃষি, শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা, খাদ্যসহ ৫ মন্ত্রণালয়ের সাফল্য তুলে ধরে বলেন, এর ফলে দেশের মানুষের জীবনযাত্রা সচল রাখা সম্ভব হয়েছে।

কিউটিভি/অনিমা/১২.০৬.২০২২ খ্রিস্টাব্দ/রাত ১০:৪১

▎সর্বশেষ

ad