সাকিবের হ্যাটট্রিক

Rakhi Majumder | আপডেট: ০২ জুন ২০২২ - ১১:৩০:৩২ পিএম

স্পোর্টস ডেস্ক : আবারো জাতীয় দলের টেস্ট অধিনায়ক হলেন সাকিব আল হাসান। এর আগে দুই দফায় টেস্ট দলের নেতৃত্ব দিয়েছেন এক সময়ের বিশ্বসেরা এই অলরাউন্ডার। এবার তৃতীয়বার টেস্টের নেতৃত্ব পেলেন সাকিব। সেই হিসাবে সাকিবের হ্যাটট্রিক। 

২০০৯ সালে মাত্র ২২ বছর বয়সে ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথমবার দেশকে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। ৭ বছর পর ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ফের নেতৃত্বে ফেরেন তিনি। এবার ৩৫ বছর বয়সে তৃতীয় দফায় সেই উইন্ডিজ সফর দিয়েই শুরু হচ্ছে সাকিবের নেতৃত্বের নতুন অধ্যায়।

এর আগে দুই মেয়াদে বাংলাদেশ দলকে ১৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন সাকিব। সেই ১৪ টেস্টের মধ্যে তিনটিতে জয় পায় বাংলাদেশ আর হেরে যায় ১১টি টেস্টে। 

মুমিনুল হক সৌরভের সাম্প্রতিক পারফরম্যান্স নিম্নমুখী। তার পারফরম্যান্সের প্রভাব দলের ওপর পড়েছে। যে কারণে গত মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় দেখা করে স্বেচ্ছায় টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেন মুমিনুল। 

মুমিনুল অধিনায়কত্ব ছাড়ার পর থেকেই দেশের ক্রিকেটপাড়ায় গুঞ্জন রটে ফের টেস্ট অধিনায়ক হচ্ছেন সাকিব। তবে ক্রিকেট বোর্ডের পরিচালকরা জানান, বৃহস্পতিবার বোর্ড মিটিংয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। 

বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বোর্ড পরিচালকদের মিটিং শেষে সভাপতি নাজমুল হাসান টেস্ট অধিনায়ক হিসেবে সাকিবের নাম ঘোষণা করেন। আর সাকিবের সহকারী করা হয় উইকেটকিপার ব্যাটসম্যান লিটন কুমার দাসকে। 

তবে সাকিব-লিটন কতদিন টেস্ট দলকে নেতৃত্ব দেবেন সেই বিষয়ে নির্দিষ্ট করে কিছুই বলেননি বিসিবি বস। তিনি শুধু বলেছেন, পরবর্তী ঘোষণা দেওয়ার আগপর্যন্ত সাকিব টেস্টের অধিনায়কের দায়িত্ব পালন করবেন। 

তবে বেছে বেছে ম্যাচ খেলা সাকিব যদি কোনো সিরিজে না থাকেন তাহলে তার পরিবর্তে অধিনায়কের ভূমিকা পালন করবেন সহ-অধিনায়ক লিটন কুমার দাস। 

কিউটিভি/অনিমা/০২.০৫.২০২২ খ্রিস্টাব্দ/রাত ১১.৩০

▎সর্বশেষ

ad