ব্রেকিং নিউজ
নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন বই মেলায় আসছে ‘বন্দিনী’ : জেল জীবনে ডা.সাবরিনা’র যত কাহিনী ড্যাফোডিল ইউনিভার্সিটির ফায়াজুন্নেসা চৌধুরী পেলেন ইউজিসি ফেলোশিপ বেড়েছে সবজি,গরুর মাংসের দাম নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র এখনো উদ্বিগ্ন

সূর্যের ‘দুয়ারে’ পৌঁছাল ভারতের আদিত্য

uploader3 | আপডেট: ০৬ জানুয়ারী ২০২৪ - ০৭:৩৫:৪১ পিএম

তথ্যপ্রযুক্তি ডেস্ক  : ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, তাদের সৌরযান আদিত্য এল-১ সফলভাবে কক্ষপথে প্রবেশ করেছে।

শনিবার বিকেলে নির্দিষ্ট কক্ষপথে আদিত্যকে বসিয়ে দেয় ইসরো। আগামী পাঁচ বছর সেখানেই থাকবে সৌরযানটি। সংগ্রহ করবে নানা তথ্য। সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে আদিত্য-এল ১।

সূর্যের কাছে ল্যাগারেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টের দূরত্ব পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার। গত চার মাস ধরে এই পথ অতিক্রম করেছে আদিত্য-এল১। শনিবার বিকেল চারটায় এটিকে উদ্দিষ্ট কক্ষপথটিতে বসিয়ে দেওয়া হয়েছে। ওই এলাকায় আগে থেকেই নাসার আরও চারটি মহাকাশযান রয়েছে। তারাও সূর্যকে পর্যবেক্ষণ করছে। তবে এর আগে ভারতের কোনও মহাকাশযান সূর্যের এত কাছে যায়নি।

সূর্য থেকে পৃথিবীর দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। তার এক শতাংশ দূরত্ব অতিক্রম করেছে আদিত্য-এল১। সেখান থেকে সূর্যকে স্পষ্ট দেখা যাবে। কোনও বাধা আসবে না।

কী করবে আদিত্য-এল১?

এল১ পয়েন্টে সূর্য ও পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের প্রভাবে সৌরযান ঘুরতে থাকবে। মহাকাশযানটিকে নিয়ন্ত্রণ করতে তখন আর খুব বেশি শক্তি খরচের প্রয়োজন হবে না। বিনা বাধায় সূর্যকে ওই এলাকা থেকে স্পষ্ট দেখতে পাবে আদিত্য-এল১। কয়েক সপ্তাহ অন্তর অন্তর সামনে কোনও পাথর বা বাধা এলে কেবল তার মোড় ঘুরিয়ে দেবেন ইসরোর বিজ্ঞানীরা। ওই এলাকায় এই মুহূর্তে নাসার পাঠানো আরও চারটি মহাকাশযান রয়েছে। তাদের সঙ্গেও যাতে সংঘর্ষ না হয়, তা বিজ্ঞানীরা নিশ্চিত করবেন।

করোনাল হিটিং ও সৌর বায়ু সম্পর্কে পরীক্ষা-নিরীক্ষা চালাবে আদিত্য-এল ১। এছাড়াও এই সৌরযান করোনাল মাস ইজেকশন সম্পর্কে তথ্য জোগাড় করবে। পাশাপাশি সূর্যের ভিতরে ও বাইরের তাপমাত্রার এত পার্থক্য কেন? তাও মূল্যায়ন করবে। সূর্য ও তার বয়স কত নিয়ে অনুসন্ধান চালাবে।

কিউটিভি/অনিমা/০৬ জানুয়ারী ২০২৪,/সন্ধ্যা ৭:৩৫

▎সর্বশেষ

ad