ব্রেকিং নিউজ
নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন বই মেলায় আসছে ‘বন্দিনী’ : জেল জীবনে ডা.সাবরিনা’র যত কাহিনী ড্যাফোডিল ইউনিভার্সিটির ফায়াজুন্নেসা চৌধুরী পেলেন ইউজিসি ফেলোশিপ বেড়েছে সবজি,গরুর মাংসের দাম নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র এখনো উদ্বিগ্ন

২০২৩ সালে মেসির ১২ রেকর্ড

Ayesha Siddika | আপডেট: ০১ জানুয়ারী ২০২৪ - ০৯:১০:০১ পিএম

স্পোর্টস ডেস্ক : আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি দিন খেলার রেকর্ডটি এখন মেসির দখলে। প্রয়াত কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাকে টপকে এই রেকর্ডের মালিক হয়েছেন তিনি। জাতীয় দলের হয়ে ম্যারাডোনা খেলেছেন ৬৩৫৭ দিন। ২০২৩ সালের শেষ পর্যন্ত জাতীয় দলের হয়ে ৬৪২৭ দিন খেলা হয়ে গেছে মেসির। এখনো খেলা চালিয়ে যাচ্ছেন এই মহাতারকা।

দক্ষিণ আমেরিকান বিশ্বকাপ বাছাইয়ের ইতিহাসে সবচেয়ে বেশি গোলের মালিক এখন মেসি। চলতি বছরের অক্টোবরে পেরুর বিপক্ষে জোড়া গোল করে সুয়ারেজের ২৯ গোল টপকে যান আর্জেন্টাইন কিংবদন্তি। টুর্নামেন্টটিতে মেসির মোট গোল এখন ৩১টি।    
 
জাতীয় দল এবং ক্লাবের হয়ে গড়া বেশকিছু রেকর্ডকে প্রতিবছর আরও বড় করে তুলছেন মেসি। এমন দুটি রেকর্ড; আর্জেন্টিনার জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলা এবং দেশের হয়ে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড। আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত ১৮০টি ম্যাচ খেলেছেন মেসি। আলবিসেলেস্তিদের হয়ে ১০৬টি গোল করেছেন তিনি।
 
চলতি বছর রোনালদোকে ছাড়িয়ে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি গোলের মালিক হয়েছেন মেসি। বার্সেলোনা এবং পিএসজিতে খেলে ৭০২টি গোল করেছেন মেসি। পেছনে ফেলেছেন ৭০১ গোল করা পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোকে।
 
২০২২ সালে ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপ ফাইনাল জিতে ইতিহাসে অমর হয়েছেন মেসি। সেই দেশের ক্লাবের হয়েই আবার ২০২২-২৩ মৌসুমে লিগ ওয়ানের শিরোপা জিতেছেন তিনি। ফুটবল ক্যারিয়ারে এমন রেকর্ডের মালিক একমাত্র মেসিই। চলতি বছর অনন্য এক মাইলফলক ছুঁয়েছেন মেসি। ইন্টার মায়ামির হয়ে আটলান্টা ইউনাইটেডের বিপক্ষে গোল করে ১০০ ভিন্ন ক্লাবের বিপক্ষে গোল করার রেকর্ড গড়েছেন মেসি। সবচেয়ে বেশি ক্লাবের বিপক্ষে গোল করার রেকর্ডটাও তারই।
 
মেসির বয়স এখন ৩৬ বছর। বার্ধক্য অনেকটা চেপে ধরলেও মেসি খেলে যাচ্ছেন ২০ বছর বয়সী তরুণের মতোই। করে যাচ্ছেন একের পর এক দৃষ্টিনন্দন গোল। নতুন ক্লাব ইন্টার মায়ামির হয়েও সেই ধারাবাহিকতা বজায় রেখেছেন আর্জেন্টাইন মহাতারকা। ক্লাবটির হয়ে ফিলাডেলফিয়ার বিপক্ষে এক ম্যাচে নিজের রেকর্ড ভেঙেছেন তিনি। এই ম্যাচে গোলপোস্টের ৩২ মিটার দূর থেকে শট নিয়ে জাল ছুঁয়েছেন তিনি। এর আগে তার রেকর্ড ছিল ৩০ মিটারের।
 
ইন্টার মায়ামিতে গিয়েই চমক দিয়েছেন মেসি। দলটিকে প্রথমবারের মতো শিরোপা জিতিয়েছেন তিনি। তবে সেটাও কেবল ২৯ দিনের ব্যবধানে। এতো কম সময়ে কোনো ক্লাবের হয়ে আগে শিরোপা জেতেননি তিনি। বার্সেলোনায় তাকে অপেক্ষা করতে হয়েছে ৬৭০ দিন, পিএসজিতে ৩৩৬ দিন।
 
ইন্টার মায়ামিতে শিরোপা জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন মেসি। আর্জেন্টাইন কিংবদন্তির ক্যারিয়ারে এটি ৪৪তম ট্রফি। শিরোপা জিতে তিনি ছাড়িয়ে গেছেন ব্রাজিলিয়ান তারকা দানি আলভেজের ৪৩ ট্রফি জয়ের রেকর্ডকে। নিজের আরেকটি রেকর্ডকে বড় করেছেন মেসি। যেকোনো টুর্নামেন্টের ফাইনালে এখন ৩৭ গোল তার, খেলেছেন ৫০ ম্যাচ।
 
গত বছর ক্যারিয়ারের অষ্টম ব্যালন ডি’অর জিতেছেন মেসি। ফুটবলের অন্যতম সেরা এই পুরস্কার তার চেয়ে বেশি জেতেননি কেউ। এই পুরস্কারে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর পুরস্কার ৫টি। ‍

 

 

কিউটিভি/আয়শা/০১ জানুয়ারী ২০২৪,/রাত ৯:০৫

▎সর্বশেষ

ad