কংগ্রেসের পর্যালোচনা ছাড়াই ইসরায়েলকে ১৪ হাজার গোলা দিচ্ছে যুক্তরাষ্ট্র

uploader3 | আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ - ১১:১৬:০৭ এএম

আন্তর্জাতিক ডেস্ক : সংসদের নিম্নকক্ষ কংগ্রেসের পর্যালোচনা ছাড়াই ইসরায়েলকে জরুরিভিত্তিতে ট্যাংকের ১৪ হাজার গোলা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এসব গোলা ইসরায়েলের কাছে ১০৬ দশমিক ৫ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে। সাধারণত কোনো দেশের কাছে যুক্তরাষ্ট্র অস্ত্র বা গোলাবারুদ বিক্রি করার সেটি কংগ্রেস পর্যালোচনা করে। এর জন্য কংগ্রেস ২০ দিন সময় নেয়।

তবে  বাইডেন ইসরায়েলকে দ্রুত সময়ের মধ্যে গোলা দিতে নিজের বিশেষ ক্ষমতা ব্যবহার করেছেন। এসব গোলা ফিলিস্তিনের গাজা উপত্যকার সাধারণ মানুষের বিরুদ্ধে ব্যবহার করা হবে।

গতকাল বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, ইসরায়েলকে ৪৫ হাজার গোলা দেওয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এখন দখলদার ইসরায়েলিদের যে ১৪ হাজার গোলা দেওয়া হচ্ছে সেটি ওই চুক্তিরই অংশ।

যুক্তরাষ্ট্র ইসরায়েলে যেসব গোলা দিতে যাচ্ছে, সেগুলো মারকাভা ট্যাংকে ব্যবহার করা হয়। এই ট্যাংকের গোলার আঘাতে গাজায় হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

মানবাধিকার সংস্থাগুলো বলেছ, যুক্তরাষ্ট্র গাজায় বেসামরিকদের হতাহতের সংখ্যা কমানোর কথা বলছে। কিন্তু তারাই আবার ইসরায়েলকে মারণাস্ত্র দিচ্ছে।

কিউটিভি/অনিমা/১০ ডিসেম্বর ২০২৩/সকাল ১১:১৬

▎সর্বশেষ

ad