ব্রেকিং নিউজ
লুৎফর রহমান এর কলামঃ একই সমতটে পতনশীল পুঁজিবাজারে নীরবতা, সবাই কি দর্শক ?  মতলবের কেএফটি কলেজিয়েট স্কুলের ছাত্রী সানিয়া’র জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠাল বাংলাদেশ নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন

৮০ বছরে ৯ বার রিমেক!

Ayesha Siddika | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ - ১০:০৯:৪৪ পিএম

বিনোদন ডেস্ক : সিনেমা জগতে ছবি রিমেক হওয়া আজকের না। ভালো ছবি রিমেক শর্ত মোতাবেগ রিমেক হতেই পারে। তবে শাহরুখের এই ছবিটি প্রায় ৯ বার বিভিন্ন ভাষায় বিভিন্ন নামে রিমেক হয়েছে। তবে এই ছবি থেকে প্রায় ২২টি ছবি তৈরি হয়েছে বলেও জানা গেছে। ৯ বার রিমেক হয়েছে এবং প্রতিবারই ছবিটি সুপারহিট। ছবিটির নাম দেবদাস। তবে এটি বিভিন্ন নামে হয়েছে।

 এই ছবিটি প্রথমবার তৈরি হয়েছিল ১৯২৮ সালে। ছবিটির প্রথম পরিচালক ছিলেন নরেশ মিত্র। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ফণি বর্মা, তারকবালা, নীহারবালা এবং এটি ছিল একটি নির্বাক ছবি। প্রায় ৭ বছর পর ১৯৩৫ সালে পিসি বড়ুয়া ছবিটি নির্মাণ করেন এবং এতে কণ্ঠ দেন।

১৯৫৩ সালে, এই ছবিটি তৃতীয়বার বিখ্যাত পরিচালক বেদান্তম রাঘভাইয়া তৈরি করেছিলেন। ছবির নাম ছিল দেবদাসু, এতে নাগেশ্বর রায় দেবদাসের ভূমিকায় অভিনয় করেছিলেন। এরপর ১৯৫৫ সালে বলিউড পরিচালক বিমল রায় দিলীপ কুমার, বৈজয়ন্তী মালা এবং সুচিত্রা সেনকে নিয়ে এই ছবি তৈরি করেন এবং ছবিটি সুপারহিট হয়।
 
১৯৬৫ সালে পরিচালক খাজা সরফরাজ উর্দুতে এই ছবিটি তৈরি করেন। তারপর ১৯৭৯ সালে, উত্তম কুমার তার নিজের ভাষায় এটি তৈরি করেছিলেন। এবং তারপরে ২০০২ সালে, শক্তি সামন্তও এটি তৈরি করেছিলেন। এছাড়াও সঞ্জয় লীলা বনসালিও শাহরুখ খান, ঐশ্বরিয়া রায়, মাধুরী দীক্ষিত এবং জ্যাকি শ্রফকে নিয়ে এই ছবিটি তৈরি করেছিলেন। দারুণ সাড়া পায়।
 
এরপর ২০০৮ সালে শেষবারের মতো ‘দেবদাস’ ছবিটি রিমেক করা হয় এবং এর নাম রাখা হয় দেব ডি। এই ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন অভয় দেওল, মাহি গিল, কালকি কোয়েচলিনসহ আরও শিল্পীরা।

 

 

কিউটিভি/আয়শা/১৮ সেপ্টেম্বর ২০২৩,/রাত ১০:০০

▎সর্বশেষ

ad