সাবান ছাড়া যেভাবে থালা-বাসন ধোবেন

Ayesha Siddika | আপডেট: ২২ জানুয়ারী ২০২৩ - ০৮:২৪:১৫ পিএম

লাইফ ষ্টাইল ডেস্ক : এঁটো থালা-বাসন ধুতে সিঙ্কে গিয়ে যারপরনাই হতাশ হতে হলো আপনাকে। থালা-বাসন মাজার সাবান ফুরিয়ে গেছে, ঘরে নেই এক্সট্রা সাবানও। এমন পরিস্থিতিতে আপনি কী করবেন? আসুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়। *হালকা গরম পানিতে প্রথমে বাসন ধুয়ে নিন। এবার সব বাসনের ওপর অল্প বেকিং সোডা ছিটিয়ে কিছুক্ষণ পর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে নিন। শেষে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

*এক কাপ গরম পানিতে দুই টেবিল চামচ লবণ এবং একটি লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি দিয়ে বাসন ঘষে ঘষে মেজে ধুয়ে নিন। *এক কাপ পানিতে চার থেকে পাঁচ টেবিল চামচ ভিনিগার ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ব্যবহার করে সবকটি বাসন স্পঞ্জ দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

*চালের পানি দিয়ে পরিষ্কার করতে পারেন থালা-বাসন। চালের পানিতে স্টার্চ এবং সাইট্রিক অ্যাসিড থাকে। এগুলো বাসনের তেল-মসলা দূর করতে সাহায্য করে। ৩০ মিনিট চালের পানিতে সবক’টি বাসন ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে ঘষে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। *তিন টেবিল চামচ বেকিং সোডা ও প্রয়োজন মতো লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটিতে স্পঞ্জ ডুবিয়ে নিয়ে বাসন ভালো করে মেজে ফেলুন। বাসন হবে ঝকঝকে।  

তথ্য: হিন্দুস্তান টাইমস

 

 

কিউটিভি/আয়শা/২২ জানুয়ারী ২০২৩/রাত ৮:২১

▎সর্বশেষ

ad