জবা ইয়াসমিন এর জীবনের খন্ডচিত্র : দ্য বেস্টফ্রেন্ড

superadmin | আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ - ০৭:৩৬:২৬ পিএম

দ্য বেস্টফ্রেন্ড

——————-

একবার আমার এক রুমমেটের বেস্ট ফ্রেন্ড তাকে বলছিল “তোকে আমার ভাইয়ের মাধ্যমে যে ডাক্তারের কাছে নিয়ে গেছিলাম কাল বিকালে আমিও ওনাকে দেখাবো। তুই আমার সাথে চল।”

রুমমেট বলল “সরি রে, এই সপ্তাহ আমার খুব ব্যস্ততা আছে, কাল পারব না। আরেকদিন যাবোনে।”

তো এর পরদিন বিকালে রুমমেট তার আরেক বান্ধবী নিয়ে গেছে নাজিরা বাজারে কাচ্চি খেতে। রুমমেট ব্যস্ততার জন্য যেতে চায়নি বলে তার বেস্ট ফ্রেন্ড আবার একা একা যায়নি ডাক্তারের কাছে, ভেবেছে পরেই যাবে। তো তার বেস্টফ্রেন্ড সেদিন ফেবুতে দেখে রুমমেট আপু তার সেই আরেক বান্ধবীর সাথে ডে দিচ্ছে, সুন্দর সুন্দর ক্যাপশন আর ছবিও আপলোড দিয়েছে। এটা দেখেতো উনি খুব কষ্টও পেয়েছে, রেগেও গিয়েছে।

উনি তখন বেস্ট ফ্রেন্ডের সম্পর্কের জের ধরে বলেই ফেললেন “আমি তোর সাথে নিজের কত কি ফেলেও যাই, আর তুই আমার বেস্ট ফ্রেন্ড হয়েও আমার সাথে যেতে বলায় ব্যস্ততার কথা বলে গেলিনা। অথচ ঠিকই অন্য বান্ধবী নিয়ে কাচ্চি খেতে গেলি, ছবিও দিলি আবার।”

রুমমেট বলল “কি আজব, আমি কোনো বান্ধবীর সাথে কাচ্চি খেতে যেতে পারব না, ছবি দিতে পারব না? এটা দোষ হয়ে গেল আমার?”
আসলেইতো! বান্ধবী আরেক বান্ধবীর সাথে কাচ্চি খেতে গেলে কি দোষের কিছু? আর বেস্টফ্রেন্ডের সাথে ডাক্তার দেখাতে যাবেনা,তাতো বলেনি। আরেকদিন যাবে বলেছে। তাহলে এখানে তার দোষ টা কোথায়?

আসলে দোষটা তার না, দোষটা তার বেস্ট ফ্রেন্ডেরই। একটা সম্পর্কে সবাই সমান দায়িত্ববোধ ও প্রায়োরিটি দেখাতে পারেনা। তাই তারও উচিত না সেটা দেখানো এবং অন্যের থেকে এটা আশা করা। বরং উচিত এসব সম্পর্ক ত্যাগ করে প্রয়োজনে একা চলা। তা নাহলে কাচ্চি খাওয়ার মত ভাল জিনিস নিয়েও অভিযোগ করে সাইকো হতে হবে অথচ এই ভাষার মাধ্যমে নিজের না পাওয়া গুলো প্রকাশ করা যাবেনা, করলেও কেউ বুঝবেনা।

প্লিজ এইসব কাচ্চি খেয়ে অপরাধ না করা টাইপের লোকজন আমার পাশে থাকলে আর এসব স্বভাব বাদ দিতে না পারলে নিজ দায়িত্বে নিরাপদ দূরত্বে সরে যাবেন, তা না হলে আমিই একদিন ছুড়ে ফেলব হয়ত জীবন থেকে নয়ত হৃদয় থেকে।

 

 

লেখিকাঃ জবা ইয়াসমিন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক ছাত্রী। অনার্স ,মাস্টার্স কমপ্লিট করেছেন। মাঝে মাঝে লেখালেখি করেন। ফেসবুক টাইমলাইনে তিনি জীবনের খন্ডচিত্র আঁকেন শিল্পীর তুলিতে। আজকের লেখাটি তাঁর ফেসবুক টাইমলাইন থেকে সংগৃহিত।

 

 

 

১৮.১২.২০২২/ সন্ধ্যা ৭.১৬

▎সর্বশেষ

ad