বর্ষায় পিঁপড়ার উৎপাত? মুক্তির উপায় জানুন

Rakhi Majumder | আপডেট: ২০ মে ২০২২ - ১১:৩৯:১৯ পিএম

লাইফ ষ্টাইল ডেস্ক : বর্ষার এই সময়টাতে অন্যান্য পোকামাকড়ের পাশাপাশি পিঁপড়ার উৎপাত বেশ বেড়ে যায়। আবার মাঝে মাঝে ভ্যাপসা গরম পরাতে আরো বেড়ে যায় এই সমস্যা। খাবার থেকে জামাকাপড় সব জায়গাতেই তাদের আধিপত্য। 

এদের ঠেকাতে কিছু উপায় আছে জেনে নিন সেগুলো-

> সাদা ভিনেগার কাজে লাগাতে পারেন। সাদা ভিনেগারের গন্ধ মোটেও সহ্য করতে পারে না পিঁপড়া। সমপরিমাণ পানি এবং সাদা ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে সেটি দিয়ে রাখতে হবে পিঁপড়া ঢোকার প্রবেশপথগুলোতে। 

> দারুচিনি,লবঙ্গ, তেজপাতা এই ক্ষেত্রে প্রাকৃতিক বিকর্ষকের কাজ করে। পিঁপড়া মোটেও এগুলোর গন্ধ পছন্দ করে না। সবকিছু একসঙ্গে সামান্য ভেজে তারপর গুঁড়া করে নিন। যেসব জায়গায় পিঁপড়ার উৎপাত বেশি সেসব জায়গায় অল্প পরিমাণে ছড়িয়ে রাখুন।

> পুদিনা পাতায়  একটা কড়া গন্ধ আছে। যা ঘরের পোকামাকড় দূর করতে সহায়তা করে। পুদিনা পাতা সামান্য থেঁতলে রান্নাঘর ও মেঝের  কোণায় কোণায় দিয়ে রাখতে পারেন। পুদিনা তেল পানির সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ার হাত থেকে রেহাই মিলবে।

> এছাড়াও অন্দরসজ্জাবিদদের মতে, নতুন ঘর তৈরির সময় দেয়ালে কীটনাশক স্প্রে ব্যবহার করা হয়, এতে উপদ্রব কমে। এছাড়াও আসবাবপত্রের ক্ষেত্রে উই ধরা রুখতে যে ধরনের স্প্রে ব্যবহার করা হয়। এতেও পিঁপড়ার ঝামেলা খানিকটা হলেও কমে। 

সূত্র: এই সময়

কিউটিভি/অনিমা/২০.০৫.২০২২ খ্রিস্টাব্দ/রাত ১১:৩৯

▎সর্বশেষ

ad