প্রতিদিন ডিম খেলে কি ক্ষতি হয়?

admin | আপডেট: ০৫ মে ২০২২ - ১০:৪৪:০৮ এএম

লাইফ ষ্টাইল ডেস্ক : ডিম নিত্য দিনের একটি জনপ্রিয় খাবার। ছোট থেকে বড়, নিয়মিত ডিম খাবার অভ্যাস রয়েছে অনেকেরই। পুষ্টির দিকে তাকালে, একটি ডিমে মোটামুটি ৭৫ ক্যালোরি, ৫ গ্রাম ফ্যাট, ৬ গ্রাম প্রোটিন, ৬৭ মিলিগ্রাম পটাসিয়াম, ৭০ গ্রাম সোডিয়াম এবং ২১০ মিলিগ্রাম কোলেস্টেরল রয়েছে। এছাড়াও ডিম ভিটামিন এ, ভিটামিন ডি এবং ভিটামিন বি ১২-এর একটি বড় উৎস।

তবে অনেকেরই মনে প্রশ্ন জাগে, রোজ কি ডিম খাওয়া উচিত? চলুন দেখে নেওয়া যাক এই প্রশ্নের উত্তরে কী জানাচ্ছে বিজ্ঞান-
অনেকেই ভাবেন, ডিম খেলে বৃদ্ধি পায় কোলেস্টেরল। গবেষণা কিন্তু বলছে অন্য কথা। ডিমের কোলেস্টেরল অন্যান্য খাদ্য থেকে প্রাপ্ত কোলেস্টেরলের তুলনায় কম ক্ষতিকর।

অনেকেই মধ্যবয়স পেরিয়ে গেলে কোলেস্টেরলের কথা ভেবে ডিম খাওয়া বন্ধ করে দেন। কিন্তু সম্প্রতি গবেষকদের একাংশ বলছেন, সুস্থ মানুষদের ক্ষেত্রে নিয়মিত একটি করে ডিম খাওয়া খুব একটা বিপজ্জনক নয়।

বিশেষজ্ঞদের মতে, একজন সুস্থ ব্যক্তি খাদ্যের মাধ্যমে মোটামুটি দৈনিক ৩০০ মিলিগ্রাম কোলেস্টেরল গ্রহণ করতে পারেন। কাজেই রোজ একটি করে ডিম খেলে বিশেষ অসুবিধা হওয়ার কথা নয়। 

তবে মধ্যবয়স পেরিয়ে গেলে সপ্তাহে তিনটি ডিম খাওয়া যেতে পারে বলে মত বিশেষজ্ঞদের। 

তবুও মন খুঁতখুঁত করলে ডিম খেতে পারেন কুসুম বাদ দিয়ে। তবে মনে রাখবেন, সকলের শরীর সমান নয়। কাজেই কোনও অসুস্থতার লক্ষণ থাকলে বা পুষ্টি সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়েই ডিম খাওয়া উচিত।
সুত্র: আনন্দবাজার অনলাইন

কিউটিভি/অনিমা/৫ই মে, ২০২২/১৯ বৈশাখ, ১৪২৯/সকাল ১০:৪৩

▎সর্বশেষ

ad