থাইল্যান্ডে বিরল যমজ হাতির জন্ম

Ayesha Siddika | আপডেট: ১৪ জুন ২০২৪ - ০৪:৪৩:২৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৩৬ বছর বয়সের মাদি হাতি চামচুরিরে যমজ সন্তানের মা হতে চলেছে এটি সম্বন্ধে আগে থেকে পার্কটির কর্মীদের ধারণাই ছিল না।

গত শুক্রবার (৭ জুন) মা হাতিটি প্রথমে একটি পুরুষ শাবক জন্ম দিলে কর্মীরা মনে করে তাদের কাজ হয়তো শেষ। কিন্তু প্রথম হাতি শাবকটিকে পরিস্কার করার সময় তারা আবিষ্কার করে চামচুরি দ্বিতীয় একটি মেয়ে শাবকের জন্ম দেয়।
 
তবে দ্বিতীয় শাবকের জন্ম দেয়ার সময় হাতিটি আতঙ্কিত হয়ে যায়। এ সময় কর্মীরা তাকে শান্ত করার চেষ্টা করে যাতে তার পায়ের নিচে পড়ে আহত না হয়। এ প্রক্রিয়ায় একজন কর্মী আহত হয়।
 
হাতি নিয়ে গবেষণা করা সংস্থা সেভ দ্যা এলিফেন্টের তথ্য বলছে, মাত্র ১ শতাংশ ক্ষেত্রে হাতিদের যমজ সন্তান জন্মের ঘটনা দেখা যায়। একসঙ্গে পুরুষ ও মেয়ে শাবক জন্ম দেয়ার ঘটনা আরও বিরল। 
 
পার্কটির পশু চিকিৎসক লার্ডথঙ্গটার মেপান বিবিসিকে বলেন, দ্বিতীয় শাবকটি বের করার পর এটি যখন উঠে দাঁড়াল, আমরা সবাই আনন্দে চিৎকার করছিলাম কারণ এটি অলৌকিক এক ঘটনা। আমাদের সবারই যমজ হাতি দেখার ইচ্ছা ছিল কিন্তু সবার এই সৌভাগ্য হয়না। কারণ এটি অত্যন্ত বিরল।
 
বৌদ্ধ ধর্ম সংখ্যাগরিষ্ঠ থাইল্যান্ডে হাতিকে অত্যন্ত পবিত্র বলে বিবেচনা করা হয়। দেশটির জাতীয় প্রতীকও হাতি।

 

কিউটিভি/আয়শা/১৪ জুন ২০২৪,/বিকাল ৪:৪০

▎সর্বশেষ

ad