ব্রেকিং নিউজ
নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন বই মেলায় আসছে ‘বন্দিনী’ : জেল জীবনে ডা.সাবরিনা’র যত কাহিনী ড্যাফোডিল ইউনিভার্সিটির ফায়াজুন্নেসা চৌধুরী পেলেন ইউজিসি ফেলোশিপ বেড়েছে সবজি,গরুর মাংসের দাম নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র এখনো উদ্বিগ্ন

থাইল্যান্ডে বৈধ হচ্ছে সমলিঙ্গ বিয়ে!

Ayesha Siddika | আপডেট: ২৮ মার্চ ২০২৪ - ০৮:২৯:১১ পিএম

আন্তর্জাতিক নিউজ : এর মধ্যদিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম দেশ হিসেবে সমলিঙ্গ বিয়ের বৈধতা দেয়ার পথে এক ধাপ এগিয়ে গেলো থাইল্যান্ড। যদিও বিলটি আইনে পরিণত হতে এখনও উচ্চকক্ষ সেনেটে অনুমোদন ও রাজকীয় অনুমোদনের প্রয়োজন পড়বে। তবে ধারণা করা হচ্ছে, চলতি বছরের শেষ নাগাদই প্রয়োজনীয় অনুমোদন পাওয়ার মধ্য দিয়ে আইনটি পাস হয়ে যাবে।

বিবিসি জানিয়েছে, বুধবার থাইল্যান্ডের প্রতিনিধি পরিষদে ৪১৫ জন আইনপ্রণেতা উপস্থিত ছিলেন এবং বিলটির পক্ষে ৪০০ ভোট পড়ে। ওই বিলে বিবাহকে একজন নারী ও একজন পুরুষের মধ্যে বন্ধনের পরিবর্তে দুইজন মানুষের মধ্যে বন্ধন বলে বর্ণনা করা হয়।

বিলে আরও বলা হয়, নারী ও পুরুষের মতো ‘এলজিবিটিকিউ প্লাস’ জুটিদের বিয়ে সংক্রান্ত কর রেয়াতে সমান অধিকার, তারা সম্পত্তির উত্তরাধিকারী হতে এবং অক্ষম অংশীদারদের জন্য চিকিৎসার সম্মতি দিতে পারবে।

 
এর আগেও থাইল্যান্ডে সমলিঙ্গ জুটিতে বিয়ের আইনি বৈধতা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু প্রত্যেকবারই সেসব উদ্যোগ ব্যর্থ হয়।
 
সমলিঙ্গে বৈধতা দেয়ার পক্ষে নাগরিকদের মতামত জানতে গত বছর থাইল্যান্ডে সরকারিভাবে দেশজুড়ে একটি জরিপ পরিচালিত হয় বলে জানায় বিবিসি। জরিপে ৯৬ দশমিক ৬ শতাংশ ভোট বৈধতা দেয়ার পক্ষে পড়ে।

গত বছর থাইল্যান্ডে সাধারণ নির্বাচনের সময় বেশ কয়েকটি রাজনৈতিক দল থেকে নির্বাচনী প্রচারের সময় সমলিঙ্গ জুটিদের স্বীকৃতি দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়। প্রধানমন্ত্রী স্রেতা থাভিসিনও এর পক্ষে নিজের সমর্থন নিয়ে সব সময় সরব থেকেছেন।

 

 

কিউটিভি/আয়শা/২৮ মার্চ ২০২৪,/রাত ৮:২৮

▎সর্বশেষ

ad