কীভাবে বুঝবেন পোষা পাখি কষ্টে আছে?

Ayesha Siddika | আপডেট: ০৫ জুলাই ২০২৪ - ১১:১৫:৩৫ এএম

লাইফ ষ্টাইল ডেস্ক : শখ করে পাখি পুষলেই হয় না। পোষা পাখির মনের খেয়ালও রাখতে হয়। এমনটাই বলে থাকেন পক্ষী বিশারদেরা। পাখির শরীরেও বিভিন্ন কারণে যন্ত্রণা হয়। মনও ভালো থাকে না সব সময়ে। তার কিছু লক্ষণও ধরা পড়ে তাদের আচরণে। সেগুলো কী কী, তা জেনে রাখা ভালো।

কী কী শারীরিক সমস্যা পোষা পাখিদের যন্ত্রণা দেয়?

* বাতের ব্যথায় ভোগে পাখিরাও। পাখি বিক্রেতারা জানাচ্ছেন, পাখিদের পা ও পিঠের হাড়ে ব্যথা হয়। এই যন্ত্রণা একটানা ভোগায় পাখিদের।
* পেশির ব্যথাও ভোগায় পাখিদের। খাঁচার পাখি উড়তে পারে না। দীর্ঘদিন ধরে বন্দি থাকার কারণে বিভিন্ন ব্যথাবেদনা ভোগায় তাদের।
* ব্যাক্টেরিয়া ঘটিত সংক্রমণ হতে পারে পাখির। তখন পালক উঠে যেতে শুরু করে, দুর্বল হয়ে পড়ে পাখি। আর শরীরের কোন জায়গায় আঘাতজনিত ব্যথা তো আছেই। শরীরের পাশাপাশি মনেও কষ্ট হয় পাখিদের। বন্দিদশায় একাকিত্বে ভোগে পাখিরা।

কীভাবে বুঝবেন পোষ্য কষ্টে আছে?

* পোষা পাখির ব্যবহারে আসবে বদল। আপনি ডাকলেও সাড়া দেবে না। সর্বক্ষণ ঝিমিয়ে থাকবে পাখি।
* কিছু খেতে চাইবে না। সব সময়েই ঝিমাতে থাকবে।
* দম নিতে কষ্ট হবে পাখির। খেয়াল করে দেখুন, সারাক্ষণ দুই ঠোঁট ফাঁক করে শ্বাস নেওয়ার চেষ্টা করবে।
* শরীরের যে জায়গায় যন্ত্রণা, সেখানে ঠোঁট দিয়ে ঘষতে থাকবে। আপনি কাছে গেলে তেড়ে আসবে। ঠোকর দেওয়ার চেষ্টা করবে।
* পাখির মলের রং বদলে যেতে পারে।
খাঁচায় থাকায় পাখিদের ‘শরীরচর্চা’ ঠিকমতো হয় না। এজন্য খাঁচার ভেতর ছোট মই, দোলনা, ঝুনঝুনি, প্লাস্টিকের বল দিতে হবে। পাখিরা এসব নিয়ে খেলাধুলা করলে শরীর ও মন দুটোই ঠিক থাকবে।
* অনেক সময় বিষণ্নতার কারণে পাখি কিছু খেতে চায় না। তখন পোষা পাখি অসুস্থ হয়ে পড়ে। এমন হলে বুঝতে হবে পাখির সঙ্গী দরকার। সে ব্যাপারে খেয়াল রাখুন।

আদুরে পোষা পাখি সামলাবেন কীভাবে?

পোষ্যের ব্যবহারে বদল দেখলেই সবচেয়ে আগে পশু চিকিৎসকের কাছে নিতে হবে। পাখির শারীরিক সমস্যা হচ্ছে কি না, সেটা আগে দেখা দরকার।

 

 

কিউটিভি/আয়শা/০৫ জুলাই ২০২৪,/সকাল ১১:০০

▎সর্বশেষ

ad