শিক্ষাপ্রতিষ্ঠানে ২০ দিনের ছুটি

Anima Rakhi | আপডেট: ১৩ জুন ২০২৪ - ০৯:৩৪:০১ পিএম

ডেস্ক নিউজ : পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকাল উপলক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে বৃহস্পতিবার থেকে টানা ২০ দিনের ছুটি শুরু হয়েছে। শেষ হবে ২ জুলাই। তবে কলেজ পর্যায়ের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে বৃহস্পতিবারও ক্লাস হয়েছে। এসব প্রতিষ্ঠানে আজ থেকে ছুটি শুরু হবে। ৩ জুলাই থেকে যথারীতি ক্লাস চলবে। 

এছাড়া অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে ১৭ দিনের ছুটি দেওয়া হয়েছে। সেসব স্কুলে ২৯ জুন পর্যন্ত ছুটি থাকবে।

শিক্ষাপ্রতিষ্ঠান সূত্রে জানা যায়, গ্রীষ্মকালীন ছুটি সাধারণত জুন মাসে হয়ে থাকে। এবার ঈদুল আজহার ছুটির সঙ্গে সমন্বয় করে দেওয়া হয়েছে। এ বছর শীত ও গরমের কারণে স্কুল অনেক দিন বন্ধ থাকায় গ্রীষ্মকালীন ছুটি কিছুটা কমিয়ে আনা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক ছুটির তালিকার সঙ্গে সমন্বয় করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নোটিশ দিয়েছে। রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশে দেখা গেছে, একেক প্রতিষ্ঠান একেক রকম ছুটির তারিখ ঘোষণা করেছে। 

বেশিরভাগ প্রতিষ্ঠানের নোটিশে বলা হয়েছে, গ্রীষ্মকালীন ছুটি ও পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ২০ দিন সব ধরনের ক্লাস বন্ধ থাকবে। ৩ জুলাই থেকে যথারীতি ক্লাস চলবে। আবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা ছুটি কমিয়ে দিয়েছে।

প্রয়োজনে ষষ্ঠ-নবম শ্রেণির ক্লাস অনলাইনে 

এর আগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এক চিঠিতে বলা হয়, নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে ষান্মাসিক মূল্যায়ন শুরু হবে জুলাইয়ের প্রথম সপ্তাহে। ঈদের আগে যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে নির্ধারিত অংশের শিখন কার্যক্রম শেষ না হয়, তাহলে প্রয়োজনে ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ছুটির মধ্যেও অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশনা দিয়েছে এনসিটিবি।

 

কিউটিভি/অনিমা/১৩ জুন ২০২৪,/রাত ৯:৩৩

▎সর্বশেষ

ad