ব্রেকিং নিউজ
লুৎফর রহমান এর কলামঃ একই সমতটে পতনশীল পুঁজিবাজারে নীরবতা, সবাই কি দর্শক ?  মতলবের কেএফটি কলেজিয়েট স্কুলের ছাত্রী সানিয়া’র জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠাল বাংলাদেশ নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন

বায়ুদূষণে ৪০ বছরে বিশ্বে অকালমৃত্যু প্রায় সাড়ে ১৩ কোটি

Ayesha Siddika | আপডেট: ১১ জুন ২০২৪ - ০৬:১৭:৩৭ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : প্রাকৃতিক দুর্যোগ, দুর্ঘটনা কিংবা মহামারি। অকাল মৃত্যুর কারণ হিসেবে আমরা সাধারণত এসবকে দায়ী করি। কিন্তু সবার অগোচরে বিভিন্ন মানবসৃষ্ট প্রাকৃতিক দূষণও হতে পারে অসময়ে মৃত্যুর কারণ। যার মধ্যে বায়ুদূষণ অন্যতম।

সিঙ্গাপুরের নানিয়াং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, ১৯৮০ থেকে ২০২০ সালের মধ্যে বায়ুদূষণের কারণে বিশ্বে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষের অকাল মৃত্যু হয়েছে। মানবসৃষ্ট গ্রিনহাউস গ্যাস নির্গমন আর দাবানলের মতো অন্যান্য উৎস এ দূষণের কারণ।
 
সবচেয়ে বেশি অকাল মৃত্যু হয়েছে এশিয়ায়। এই মহাদেশে ৯ কোটি ৮০ লাখের বেশি মানুষ অকালে প্রাণ হারিয়েছে, যাদের বেশির ভাগই চীন ও ভারতের। এছাড়া পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও জাপানে অকালে প্রাণ হারানো মানুষের সংখ্যা ২০ থেকে ৫০ লাখ।
 
গবেষকরা বলছেন, এল নিনো এবং দ্য ইন্ডিয়ান ওশান ডাইপোলের মতো বিষয় বাতাসে দূষণের উপাদানগুলোর ঘনত্ব বাড়িয়ে দেয়। এতে বায়ুদূষণের প্রভাব আরও মারাত্মক হয়ে উঠছে। বাতাসে ঘুরে বেড়ানো পার্টিকুলেট ম্যাটার টু পয়েন্ট ফাইভ ক্ষুদ্রকণা নিশ্বাসের মাধ্যমে মানবদেহে প্রবেশ করলেও ক্ষতি হতে পারে।  

প্রতিবেদনে বলা হয়, চিকিৎসা দিয়ে সুস্থ বা প্রতিরোধ করা যেত এমন রোগ বা পরিস্থিতিতে পড়ে মানুষ কম বয়সে মারা যাচ্ছে। এসব রোগের মধ্যে রয়েছে স্ট্রোক, হৃদ্‌রোগ, ফুসফুসের রোগ ও ক্যানসার। আবহাওয়ার ধরনের কারণে এ ধরনের মৃত্যু ১৪ শতাংশ বেড়েছে বলেও উল্লেখ করা হয়েছে গবেষণায়।
 
সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, দাবানল ও যানবাহনের নির্গত গ্যাসসহ অন্যান্য কারণে সৃষ্ট বায়ুদূষণের প্রভাবে বিশ্বে প্রতিবছর ৬৭ লাখ মানুষ অকালে মারা যায়।

 

 

কিউটিভি/আয়শা/১১ জুন ২০২৪,/সন্ধ্যা ৬:১৪

▎সর্বশেষ

ad