ব্রেকিং নিউজ
লুৎফর রহমান এর কলামঃ একই সমতটে পতনশীল পুঁজিবাজারে নীরবতা, সবাই কি দর্শক ?  মতলবের কেএফটি কলেজিয়েট স্কুলের ছাত্রী সানিয়া’র জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠাল বাংলাদেশ নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন

আমের সঙ্গে যা খেলে হতে পারে মারাত্মক বিপদ

Anima Rakhi | আপডেট: ১১ জুন ২০২৪ - ১০:২০:৩২ এএম

লাইফ ষ্টাইল ডেস্ক : চলছে আমের মৌসুম। গরমে জীবন অতিষ্ঠ হলেও আমপ্রেমীদের জন্য এই সময়টা বেশ উপভোগ্য। রসালো আর মিষ্টি স্বাদের পাকা আম অনেকেরই সকালের নাশতা থেকে শুরু করে রাতের খাবারেও থাকে। আম খেলে ভালো থাকে মন ও শরীর। এমনটাই দাবি আমপ্রেমীদের। 

তবে কিছু খাবার রয়েছে যেগুলো আমের সঙ্গে খেলে বিপদ হতে পারে। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নিই- 

পানি
ফল খেয়ে পানি খেতে এমনিতেই বারণ করা হয়। আম খেয়ে পানি খাওয়া আরও মারাত্মক হতে পারে। আম খাওয়ার পরপরই পানি খেলে বুকজ্বালা, বদহজমের পাশাপাশি পেটের নানা সমস্যা হতে পারে। আম খাওয়ার অন্তত আধা ঘণ্টা পরে পানি পান করুন। এর আগে নয়। 

তেল-মশলাদার খাবার
গরমে দুপুরে জমিয়ে ভূরিভোজের পর আয়েশ করে আম খান অনেকেই। কিন্তু তেল মশলাদার খাবার খাওয়া শেষে আম খেলে হিতে বিপরীত হতে পারে। আমে থাকা অ্যাসিড মশলার সঙ্গে বিক্রিয়া করে হজমের গোলমাল সৃষ্টি করে। 

দই
চিড়া, দই, আম, কলা একসঙ্গে মেখে খেতে ভালোবাসেন অনেকেই। রয়েছে প্রিয় খাবারের তালিকায়। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, আমের সঙ্গে দই খাওয়া একদমই উচিত নয়। দুটো খাবার একসঙ্গে খেলে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি। এমনকি আম খাওয়ার পরপরই দই খেতে বারণ করা হয়। এতে পেটের সমস্যা দেখা দিতে পারে।

করলা
গরমের দিনে খাবার পাতে করলা ভাজা কিংবা করলার ডাল থাকেই। আর শেষ পাতে থাকে আম। জানেন কি, আমের সঙ্গে করলার এই যুগলবন্দি শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে। করলা আর আম কাছাকাছি সময়ে খেলে বমি, মাথাঘোরা, পেট খারাপের আশঙ্কা দেখা দিতে পারে।  

নরম পানীয়
আম খাওয়ার পর ভুলেও ঠান্ডা কোমল পানীয় মুখে তুলবেন না। কারণ আম এবং এই ধরনের পানীয় দু’টোতেই চিনির পরিমাণ অনেক বেশি থাকে। ফলে এই দু’টি জিনিস একসঙ্গে খেলে হঠাৎই শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে। যা শরীরের জন্য ক্ষতিকর। 

কিউটিভি/অনিমা/১১ জুন ২০২৪,/সকাল ১০:২১

▎সর্বশেষ

ad