ব্রেকিং নিউজ
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠাল বাংলাদেশ নিউইয়র্কে বিএনপির ৩ শাখা কমিটির ভোটাভুটির মাধ্যমে কাউন্সিল সম্পন্ন অভ্যন্তরীণ কারণে ভারতের পররাষ্ট্র সচিবের সফর স্থগিত : পররাষ্টমন্ত্রী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে ব্যারিস্টার খোকনকে অব্যাহতি বিএনপির আন্তর্জাতিক সম্পাদকের অসাংগঠনিক তৎপরতায় যুক্তরাষ্ট্র বিএনপিতে তোলপাড় টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশ বাংলাদেশের মেয়েরা ‘স্বাধীনতা পুরস্কার ২০২৪’ পেলেন কুড়িগ্রামের এসএম আব্রাহাম লিংকন বই মেলায় আসছে ‘বন্দিনী’ : জেল জীবনে ডা.সাবরিনা’র যত কাহিনী ড্যাফোডিল ইউনিভার্সিটির ফায়াজুন্নেসা চৌধুরী পেলেন ইউজিসি ফেলোশিপ বেড়েছে সবজি,গরুর মাংসের দাম

যুক্তরাষ্ট্রের দাবি প্রত্যাখ্যান রাশিয়ার, ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার হয়নি

Anima Rakhi | আপডেট: ০৩ মে ২০২৪ - ০৮:৩৩:৪৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলে যুক্তরাষ্ট্র যে দাবি করেছে, তা প্রত্যাখ্যান করেছে মস্কো। গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিয়ে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেন রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। আন্তর্জাতিক কোনো চুক্তির লঙ্ঘন হয়নি জানিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক আইনের প্রতি রাশিয়া প্রতিশ্রুতিবদ্ধ। 

গত বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করে, ইউক্রেনের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ক্লোরোপিক্রিন ব্যবহার করেছে রাশিয়া। এর মধ্য দিয়ে রাসায়নিক অস্ত্র চুক্তি সিডব্লিউসি লঙ্ঘন করেছে মস্কো। এমন অভিযোগের বিষয়ে দিমিত্রি পেসকভ বলেন, সব সময়ের মতো তাদের এবারের অভিযোগও পুরোপুরি ভিত্তিহীন। 

মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা দাবি করেন, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করতে দম বন্ধ করার রাসায়নিক ক্লোরোপিক্রিন ব্যবহার করছে ক্রেমলিন। এর ফলে রাশিয়া অস্ত্র ব্যবহার নিয়ে আন্তর্জাতিক চুক্তি ভঙ্গ করছে বলেও অভিযোগ করা হয়েছে। 

রাসায়নিক অস্ত্র চুক্তিতে রাশিয়াসহ বিশ্বের ১৯৩টি দেশ স্বাক্ষর করেছে। এ চুক্তির অধীনে নতুন রাসায়নিক অস্ত্র তৈরি বা অর্জন নিষিদ্ধ করা হয়েছে। স্বাক্ষর করা দেশগুলো এ চুক্তি মেনে চলছে কিনা, তার ওপর নজরদারি করার জন্য একটি আন্তর্জাতিক সংস্থাও রয়েছে। সংস্থাটির বর্ণনামতে, রাসায়নিক অস্ত্র হলো এমন একটি পদার্থ, যার বিষাক্ত বৈশিষ্ট্যগুলোর মাধ্যমে ইচ্ছাকৃত মৃত্যু বা ক্ষতি করতে ব্যবহৃত হয়। 

মার্কিন কর্তৃপক্ষ অভিযোগ করেছে, রাশিয়া সুরক্ষিত অবস্থান থেকে ইউক্রেনের বাহিনীকে সরিয়ে দিতে ক্লোরোপিক্রিন রাসায়নিক এজেন্ট ব্যবহার করছে। এটি একটি তৈলাক্ত পদার্থ, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। 

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় কেন্দ্রের (সিডিসি) তথ্য অনুযায়ী, ক্লোরোপিক্রিনের সংস্পর্শে মানুষের ফুসফুস, চোখ ও ত্বকের জ্বালা সৃষ্টি হয়। পাশাপাশি বমি বমি ভাব এবং ডায়রিয়াও হতে পারে। এ রাসায়নিকটি ‘শ্বাসরোধক এজেন্ট’ হিসেবে তালিকাভুক্ত করেছে রাসায়নিক অস্ত্রের ওপর নজরদারি করা আন্তর্জাতিক সংস্থা অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপনস।
 

কিউটিভি/অনিমা/০৩ মে ২০২৪,/রাত ৮:৩৩

▎সর্বশেষ

ad