‘সহিংসতা-ভয়ভীতি প্রদর্শন বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করেছে’

Ayesha Siddika | আপডেট: ১১ জানুয়ারী ২০২৪ - ০৬:১০:০৯ পিএম

ডেস্ক নিউজ : বাংলাদেশে রোববারের নির্বাচনে লাখো মানুষের শান্তিপূর্ণ অংশগ্রহণ থাকলেও সহিংসতা ও বিরোধী দলের প্রার্থীদের ভয়ভীতি প্রদর্শন নির্বাচন ও নির্বাচন–পূর্ব প্রক্রিয়াকে ক্ষুণ্ন করেছে বলে মত দিয়েছেন চার মার্কিন সিনেটর।

এক বিবৃতিতে মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের হুইপ ডিক ডারবিন, মার্কিন সিনেটর জেফ মার্কলি, টিম কেইন ও পিটার ওয়েলচ এমনটি উল্লেখ করেন। বুধবার ডিক ডারবিনের এক্স হ্যান্ডলে বিবৃতিটি প্রকাশ করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, এ নির্বাচনে প্রধান বিরোধী দলের  অংশ না নেওয়া ছিল দুঃখজনক। নির্বাচনকে সামনে রেখে বিরোধী দলের সদস্য, সুশীল সমাজের কর্মীরা হয়রানি এবং গণ-নির্বিচার গ্রেপ্তারের সম্মুখীন হন। এতে নির্বাচন-পূর্ব প্রক্রিয়া ক্ষুণ্ন হয়েছে।

My statement with @SenJeffMerkley@timkaine, and @SenPeterWelch after Prime Minister Sheikh Hasina of Bangladesh won a fourth consecutive term: pic.twitter.com/2mCXX93tZo

— Senator Dick Durbin (@SenatorDurbin) January 9, 2024

এতে তারা বলেন, গণতান্ত্রিক প্রতিষ্ঠানের অপব্যবহার বন্ধ করে গণতন্ত্রের সুরক্ষা নিশ্চিতের অঙ্গীকার পূরণে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আহ্বান জানাই।

আমরা সব পক্ষকে অর্থপূর্ণ সংলাপে বসার জন্যও উৎসাহিত করি, যাতে তারা সহিংসতা পরিহারের প্রতিশ্রুতি দেয় এবং রাজনৈতিক সহিংসতার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনে। নির্বাচনের পর মতপ্রকাশের স্বাধীনতা ও নাগরিক অধিকার রক্ষার আহ্বান জানানো হয় বিবৃতিতে।

 

কিউটিভি/আয়শা/১১ জানুয়ারী ২০২৪,/সন্ধ্যা ৬:০৮

▎সর্বশেষ

ad