বিজয় সরণি ও ঢাবি মেট্রো স্টেশন চালু হচ্ছে বুধবার

superadmin | আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ - ০৭:৩৬:৪০ পিএম

ডেস্কনিউজঃ মেট্রো রেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের বিজয় সরণি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন আগামী বুধবার থেকে চালু হবে। আজ বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক এ তথ্য জানান।

এম এ এন ছিদ্দিক বলেন, ‘আপাতত আগের সময়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেল চলাচল করবে। কারওয়ান বাজার এবং শাহবাগ স্টেশন আগামী জানুয়ারি মাসের মধ্যে চালু হবে।

মেট্রো রেলের সবগুলো স্টেশন চালু হওয়ার তিন মাস পরে অর্থাৎ এপ্রিল মাস নাগাদ সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রো রেল। আমরা আশা করছি ২০২৫ সালের জুনে মেট্রো কমলাপুর পর্যন্ত চালু হবে।’
মেট্রো রেল যাত্রী পরিবহনের বিষয়ে তিনি বলেন, মেট্রো রেল চালু হওয়ার পর এখন পর্যন্ত এক কোটি ৫১ লাখ যাত্রী যাতায়াত করেছে। সেই হিসাবে গড়ে প্রতিদিন এক লাখের বেশি যাত্রী মেট্রোতে যাতায়াত করে।

এর আগে গত ৪ নভেম্বর মেট্রো রেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেলের চলাচল শুরু হয়। তবে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলাচল করছে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত আগের সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে মেট্রো রেল।

রাজধানীর যানজট কমাতে ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক এবং দ্রুততর করতে মেট্রো রেলের কাজ শুরু হয় ২০১২ সালে। এরপর মূল নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালের ২৬ জুন। প্রথমে প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং পাঁচ হাজার ৩৯০ কোটি টাকা দিয়েছে বাংলাদেশ সরকার। বর্তমানে মেট্রোর নির্মাণ খরচ আরো বেড়েছে।

এখন মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা।

বিপুল/০৭.১২.২০২৩/ সন্ধ্যা ৭.৩৩

এ বিভাগের অন্যান্য খবর

▎সর্বশেষ

ad