সম্পর্ক স্বাভাবিক করতে একমত ইরান ও সৌদি

Ayesha Siddika | আপডেট: ১০ মার্চ ২০২৩ - ০৯:৩৪:৪৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : আল জাজিরার প্রতিবেদন মতে, চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের শীর্ষ কর্মকর্তাদের একটি বৈঠক হয়। ওই বৈঠকের শুক্রবার (১০ মার্চ) সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে সমঝোতা হয়েছে। ২০১৬ সালে তেহরান ও রিয়াদ একে অপরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চ্ছিন্ন করে। তবে সম্পর্ক স্বাভাবিক করতে সম্প্রতি আলোচনা শুরু করেন উভয় দেশের কর্মকর্তারা।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা শুক্রবার এক প্রতিবেদনে জানায়, আলোচনার মাধ্যমে ইরান ও সৌদি আরব কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে সম্মত হয়েছে। আগামী দুই মাসের মধ্যে ফের দূতাবাস চালু করার সিদ্ধান্তও নিয়েছে তারা। ইরানি নুর নিউজে বেইজিং বৈঠকের ছবি ও ভিডিও প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, চীনে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে কাউন্সিলের সেক্রেটারি আলি শামখানি, এক সৌদি কর্মকর্তা ও চীনা কর্মকর্তা ওয়াং ইকে দেখা গেছে।

এদিকে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)-তে প্রকাশিত এক বিবৃতিতে দুই দেশের মধ্যে রাষ্ট্রীয় সার্বভৌমত্ব ও একে অপরের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে সমঝোতা হওয়ার কথা বলা হয়েছে। উভয় দেশ ২০০১ সালে স্বাক্ষরিত একটি নিরাপত্তা চুক্তি সচল করতে সম্মত হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সুন্নিপ্রধান দেশ সৌদি আরব ও শিয়া প্রধান দেশ ইরান মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী দেশ। দেশ দুটির রাজনৈতিক ও ধর্মীয় আধিপত্য বিস্তারের আকাঙ্ক্ষা ও পারস্পরিক দ্বন্দ্ব কেবল পারস্য উপসাগরীয় এলাকায় সীমাবদ্ধ নেই, বরং তা ছড়িয়েছে পুরো মধ্যপ্রাচ্যজুড়ে।

 

 

কিউটিভি/আয়শা/১০ মার্চ ২০২৩,/রাত ৯:৩৪

▎সর্বশেষ

ad