আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে মিরাজ

Ayesha Siddika | আপডেট: ২৪ জানুয়ারী ২০২৩ - ০৮:০১:৪২ পিএম

স্পোর্টস ডেস্ক : ২০২২ সালটা স্বপ্নের মতো কেটেছে টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের। বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে ব্যাটে-বলে দারুণ অবদান রেখেছেন। এবার সেটির স্বীকৃতিও পেলেন। প্রথমবারের মতো জায়গা করে নিলেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে।

মঙ্গলবার ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে একাদশ ঘোষণা করেছে আইসিসি। সেখানে অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন মিরাজ। বাংলাদেশের একমাত্র প্রতিনিধিও টাইগার এ অলরাউন্ডার।

বর্ষসেরা ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। দলটিতে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ থেকে আছেন দুজন করে। পাশাপাশি বাংলাদেশ ছাড়াও পাকিস্তান ও জিম্বাবুয়ে থেকে সুযোগ পেয়েছেন একজন করে ক্রিকেটার।

ক্যারিয়ারে ২০২২ সালটা স্মরণীয় হয়ে থাকবে মিরাজের। জাতীয় দলে অভিষেকের পর, এমন বছর প্রথমবার কাটালেন। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই সমান অবদান, ‘সাকিব-পরবর্তী’ যুগে, সম্ভাবনা রয়েছে দেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা হবার। অবশ্য সে সম্ভাবনার জন্ম হয়েছিল তার আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার আগেই।

আফগানদের বিপক্ষে প্রত্যাবর্তনের গল্পটা তো নিঃসন্দেহে দেশের ক্রিকেটের স্মরণীয় এক ঘটনা। সপ্তম উইকেটে আফিফ-মিরাজের ১৭৪ রানের জুটি জয় এনে দেয় বাংলাদেশকে। এরপর সে ম্যাচেই বল হাতে আলো ছড়ান এই অলরাউন্ডার।

বছরের শেষে ভারত-বধ। ওয়ানডে সিরিজে মূলত মিরাজের কাছেই আত্মসমর্পণ করে ম্যান ইন ব্লু’রা। দুই ম্যাচেই ব্যাট হাতে একাই ম্যাচ জিতিয়েছেন এই ক্রিকেটার।

২০২২ সালে এ টাইগার অলরাউন্ডার ওয়ানডেতে ম্যাচে নিজের ঝুলিতে পুরেছেন ২৪ উইকেট। ৯ ইনিংস ব্যাট করে এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিসহ ৬২.৮০ গড়ে করেছেন ৩১৪ রান।

বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম (উইকেটকিপার), সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট ও অ্যাডাম জ্যাম্পা।

 

 

কিউটিভি/আয়শা/২৪ জানুয়ারী ২০২৩/রাত ৮:০০

▎সর্বশেষ

ad