রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার : সিইসি

Ayesha Siddika | আপডেট: ২৪ জানুয়ারী ২০২৩ - ০৭:১৬:০১ পিএম

ডেস্ক নিউজ : আগামীকাল বুধবার দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে প্রধান নির্বাচন কমিশন কাজী হাবিবুল আউয়ালের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। কাল নির্বাচন কমিশনের বৈঠকে সিদ্ধান্ত চূড়ান্ত হবে। আজ মঙ্গলবার স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে স্পিকারের সঙ্গে সিইসির আনুষ্ঠানিক বৈঠক হয়। বৈঠকে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম ও নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে, স্পিকারের সঙ্গে সিইসির সাক্ষাৎকালে রাষ্ট্রপতি নির্বাচন ২০২৩ নিয়ে আলোচনা হয়েছে। রাষ্ট্রপতি নির্বাচন কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে অবহিত হয়ে সিইসিকে ধন্যবাদ জানিয়েছেন স্পিকার। এ সময় সিইসি জানান, যথাসময়ে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন প্রস্তুত। সে অনুযায়ী কমিশনের সিদ্ধান্ত অনুসারে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে। সেই হিসেবে এবার ২৩ জানুয়ারি থেকে রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণ গণনা শুরু হয়েছে। ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের প্রার্থীর রাষ্ট্রপতি হওয়াটা নিশ্চিত।

 

 

কিউটিভি/আয়শা/২৪ জানুয়ারী ২০২৩/সন্ধ্যা ৭:১৫

▎সর্বশেষ

ad