জ্বালে বসালে উপচে পড়ছে দুধ?

Ayesha Siddika | আপডেট: ২১ জানুয়ারী ২০২৩ - ০৫:২৮:৫৪ পিএম

লাইফ ষ্টাইল ডেসক্ : দুধ উপচে পড়ার ঘটনা প্রত্যেক বাড়িরই সাধারণ ঘটনা। দুধ গরম করার সময় বা জ্বালে বসালে একবারও উপচে পড়েনি, এই রকম প্রায় শোনাই যায় না। একমাত্র দুধ ফোটানোর সময় সামনে দাঁড়িয়ে অনবরত হাতা দিয়ে নাড়তে থাকলে এই সমস্যা এড়ানো সম্ভব। কিন্তু সব সময় তো আর লক্ষ্য রাখা সম্ভব হয় না। ফলে দুর্ঘটনা ঘটতেই থাকে।

পানি মিশিয়ে নিন: দুধ গরম করার আগে তাতে কিছুটা পানি মিশিয়ে নিন। তার পর অল্প আঁচে দুধ গরম করতে দিন। এতে দুধ ফোটার সময় উপচে পড়বে না।

মাখন লাগিয়ে নিন: পাত্রে দুধ ঢালার আগে তার ওপরের দিকে চারপাশে ভালো করে মাখন লাগিয়ে নিন। তার পর দুধ ঢালুন। এতে দুধ ফুটতে শুরু করলে মাখনের কারণে উপচে পড়বে না।

পানি ছিটিয়ে দিন: দুধ ফোটার সময় ওপরে ফেনা মতো হয়ে যায়। দুধ উপচানোর সময় ফেনার ওপরই সামান্য জল ছিটিয়ে দিতে পারেন। তাহলেই দেখবেন দুধ আর উপচে পড়বে না।

কাঠের হাতা রাখুন: দুধ ফোটানোর সময় পাত্রের মাঝামাঝি একটি কাঠের হাতা রেখে দিন। এতে দুধ ফুটে উঠলেও উপচে পড়বে না। কাঠের হাতা হলে সবচেয়ে ভালো। দুধের পাত্র তুলে ঝাঁকিয়ে নিন দুধ উপচে পড়া আটকানোর দারুণ উপায় এটি। যখন বুঝবেন যে দুধ ফুটে উপচে পড়তে চলেছে, তখনই পাত্রটি তুলে হালকা ঝাঁকিয়ে নিন। তাহলেই দুধ নষ্ট হবে না।

 

 

কিউটিভি/আয়শা/২১ জানুয়ারী ২০২৩/বিকাল ৫:২৮

▎সর্বশেষ

ad