দিন গুজরানের ২০২২ : রাজনীতির সালতামামি

superadmin | আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ - ১০:৩৮:৪০ পিএম

দিন গুজরানের ২০২২ : রাজনীতির সালতামামি
—————————————————–
এইতো সেদিন একটা বছরকে বিদায় করে আমরা নতুন বছর ২০২২কে বরণ করে নিয়েছিলাম। দেখতে দেখতে কেমন করে জানি বছরটা শেষ হয়ে গেল। আর কিছু সময় পরে ২০২২ খৃস্টাব্দকে বিদায় জানাতে হবে। আমরা স্বাগত জানাবো ২০২৩ ইংরেজি বর্ষকে। আমাদের প্রাত্যহিক জীবনে জড়িয়ে আছে ইংরেজি বছরের দিনপঞ্জি। রাত ১২.০১ মিনিটে আমরা প্রবেশ করব নতুন বছর ২০২৩ এ।

সারাবিশ্ব সহ বাংলাদেশেও অনেক বড় বড় ঘটনা ঘটে গেছে বিদায়ী এই বছরে । পরিবর্তিত হয়েছে পৃথিবী ও বাংলাদেশের সার্বিক জীবনে। শতাব্দীর সেরা মহামারী করোনা পূর্ণ নিয়ন্ত্রণে না আসলেও ২০২২ ছিল করোনা পরবর্তী ঘুরে দাঁড়ানোর একটি বছর। করোনা পরবর্তী বৈশ্বিক অর্থনীতির মন্দার মাঝে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পৃথিবীবাসীর জন্যে বিষফোঁড়া হয়ে দেখা দিয়েছে। এই যুদ্ধের প্রভাব বিশ্বের সকল দেশকে প্রভাবিত করেছে।

বাংলাদেশেও ঘটনা দুর্ঘটনার মাঝে ২০২২ কে অতিক্রম করতে যাচ্ছে। সরকারের পক্ষ থেকে ব্যাপক সাফল্যের কথা উল্লেখ করা হয়েছে। পদ্মা সেতু ও মেট্রোরেলের উদ্বোধনকে শ্রেষ্ঠ সাফল্য হিসাবে উল্লেখিত হচ্ছে। চট্রগ্রামে কর্ণফুলী নদীতে বঙ্গবন্ধু টানেলের কাজ প্রায় সম্পন্নের শেষ পর্যায়ে বিধায় এটিও সরকারের অন্যতম সাফল্য হিসাবে স্বীকৃতি পাচ্ছে। কিন্তু দ্রব্যমূল্যের উর্দ্ধগতি, জ্বালানী তেল ও গ্যাসের মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের নাভিশ্বাস সৃষ্টি হয়েছে। সীমিত আয় অথবা দিন এনে দিন খায় যারা তাদের জীবন এখন নাকানি চুবানি খাচ্ছে।

২০২২ এ বিরোধীদল তথা বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির জন্যে একটি ইতিবাচক বর্ষ। এ বছরে বিএনপি তার দীর্ঘ চরম ক্রান্তিময়তা কাটিয়ে ঘুরে দাঁড়াতে পেরেছে। বিশেষ করে বছরের শেষে সারাদেশে বিএনপি বিভাগীয় সমাবেশ করে গণ জাগরণের সৃষ্টি করতে পেরেছে। দলের নেতাকর্মীদের মাঝে চাঙ্গাভাব সৃষ্টি করতে সক্ষম হয়েছে। বিএনপির পাশাপাশি গণতন্ত্র মঞ্চ নামে সরকার বিরোধী এক মোর্চার যাত্রা শুরু করেছে এই বছরে।

নিজ দলকে এগিয়ে নিতে সক্ষম হলেও বিএনপির ১০ জনের বেশি নেতাকর্মী পুলিশ বা প্রতিপক্ষের গুলিতে নিহত হয়েছে। গত ৭ই ডিসেম্বরে নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে একজন নিহত সহ অসংখ্য নেতাকর্মী আহত হয়েছে। চারশ এর অধিক কেন্দ্রীয় নেতৃবৃন্দ সহ দলীয় নেতাকর্মীরা কারারুদ্ধ হয়েছে। বছরের একদম শেষ সময়ে ৩০শে ডিসেম্বর বিএনপির গণমিছিল লোকে লোকারণ্য হয়েছিল। জাতীয় সংসদ থেকে বিএনপির ৭ জন সাংসদের পদত্যাগ একটি বড় ধরণের ঘটনা।

জাতীয় সংসদ নির্বাচনের আর পাক্কা এক বছর বাকি আছে। এরমধ্যে বিএনপি সহ অন্যান্য বিরোধী দল নির্দলীয় সরকারের দাবি নিয়ে আন্দোলন শুরু করেছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে দেশবাসী চায় আলোচনার টেবিলে এটি ফয়সালা হোক। কিন্তু রাজপথের আন্দোলনে যদি এটি মিমাংসার জন্যে নির্দিষ্ট হয় তাহলে দেশবাসী দুর্ভোগে পড়বে বলে অনেকেই আশংকা করছে।

এরপরেও মানুষ চায় ইতিবাচক পরিবর্তনের বার্তা নিয়ে আসুক নতুন বছর ২০২৩ খ্রিস্টাব্দ। মঙ্গল হোক দুনিয়াবাসীর। ভালকিছু সংঘটিত হোক বাংলাদেশের জন্যে। দিন গুজরানের এই দিনে নতুন বছরকে আমরা যেন পাই নিরাপদভাবে। ইংরেজি নববর্ষ ২০২৩ এর জন্যে সকলের প্রতি অশেষ শুভেচ্ছা ও ভালোবাসা।

 

 

লেখকঃ লুৎফর রহমান। রাজনীতিবিদ।

 

 

 

 

বিপুল/৩১.১২.২০২২/রাত ১০.৩০

▎সর্বশেষ

ad