প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমাতে চান? শীতকালীন কোন ফল বেশি খাবেন?

Rakhi Majumder | আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ - ০৯:৫৮:৫৮ পিএম

লাইফ ষ্টাইল ডেস্ক : প্রস্টেট ক্যানসারের আশঙ্কা বাড়ছে পুরুষদের মধ্যে। আগে থেকে সতর্ক না হলে মুশকিল। ক্যানসারের ঝুঁকি কমাতে রোজ কোন ফলটি খাবেন?

শীতকালে সুস্থ থাকতে প্রয়োজন বাড়তি সচেতনতার। নয়তো নানা রকম রোগবালাই বাসা বাঁধবে শরীরে। এই মৌসুমে বাজার ছেঁয়ে যায় নানা ধরনের ফলে। তবে যে ফলগুলি শরীরের যত্ন নিতে সক্ষম তার মধ্যে অন্যতম বেদানা। প্রতি দিন বেদানা খেলে শরীরে ভিটামিন, ফাইবার, ফলিক অ্যাসিডের ঘাটতি মেটে। শুধু তাই নয়। শরীরে রক্তের পরিমাণ বাড়াতেও খেতে পারেন এই ফল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

বেদানার মধ্যে রয়েছে পটাশিয়াম ও ভিটামিন সি। প্রতি দিন বেদানার রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়়বে। এর অ্যান্টিঅক্সিড্যান্ট গুণও গ্রিন টি বা রেড ওয়াইনের থেকে প্রায় তিন গুণ বেশি। এর মধ্যে রয়েছে তিন প্রকার অ্যান্টিঅক্সিড্যান্ট। ট্যানিন, অ্যান্থোসিয়ানিন ও এলাজিক অ্যাসিড। অ্যান্থোসিয়ানিন দেহ কোষ সুস্থ রাখার ফলে ভাইরাসের সংক্রমণ রুখতে পারে। শরীরের ফোলা ভাব কমে, ক্ষয় রুখতে পারে।

উচ্চ রক্তচাপ

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে সুস্থ থাকতে ভরসা রাখতে পারেন বেদানায়। প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট থাকার কারণে বেদানা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে চিন্তা, মানসিক উদ্বেগও অনেক কমে। হৃদ্‌রোগের সমস্যা থাকলেও খেতে পারেন বেদানা। হার্ট অ্যাটাকের আশঙ্কা কমবে।

কোলেস্টেরল

রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে বেদানা। বেদানার রস রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে দারুণ উপযোগী। এর পলিফেনল অ্যান্টিঅক্সিড্যান্ট হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে রোজ খেতে পারেন বেদানার রস। উপকার পাবেন।

ক্যানসার

শরীরে ক্যানসার কোষ বাড়তে দেয় না বেদানা। বিভিন্ন ধরনের ক্যানসারের আশঙ্কা কমাতে সাহায্য করে বেদানা। প্রস্টেট ক্যানসার, স্তন ক্যানসার বা অন্য কোনও ক্যানসারে ভাল কাজ করে বেদানার রস। মারণরোগের ঝুঁকি কমাতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন বেদানায়।

সূত্র: আনন্দবাজার 

কিউটিভি/অনিমা/০৮ ডিসেম্বর ২০২২,খ্রিস্টাব্দ/রাত ৯:৫৮

▎সর্বশেষ

ad