বাড়িতে কীভাবে সহজেই তৈরি করবেন ডিম ছাড়া মেয়োনিজ ?

Rakhi Majumder | আপডেট: ০২ অক্টোবর ২০২২ - ০৪:১১:০৭ পিএম

ডিম ছাড়া মেয়োনিজ তৈরি করার জন্য বাড়িতে রান্নায় ব্যবহার করা যে কোনও তেল ব্যবহার করতে পারেন। সূর্যমুখীর তেল হোক কিংবা সয়াবিনের তেল, কোনওটিতেই অসুবিধা নেই। অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। 

মুখরোচক খাবারের সঙ্গে নানারকমের সসের মতো বহু মানুষ মেয়োনিজ খেতেও খুবই পছন্দ করেন। মেয়োনিজ স্বাদেও দুর্দান্ত। ছোট থেকে বড় সকলেরই অত্যন্ত পছন্দের। কিন্তু এটি তৈরিতে উপকরণ হিসেবে ডিম ব্যবহার হওয়ার কারণে অনেকেই খেতে পারেন না।

যারা ডিম খান না, ডিমে অ্যালার্জি রয়েছে তাদের ক্ষেত্রে এই মেয়োনিজ খাওয়া পছন্দের হলেও সম্ভব হয় না। কিন্তু তা বলে কি তারা মেয়োনিজ খাবেন না? ডিম ছাড়াও তৈরি করে ফেলা যায় পছন্দের মেয়োনিজ। বাড়িতে নিজেই তৈরি করে নিতে পারবেন। খুবই সহজ পদ্ধতি। তাহলে দেখে নেওয়া যাক, বাড়িতে কীভাবে খুব সহজেই তৈরি করে ফেলবেন ডিম ছাড়া মেয়োনিজ।

বাড়িতে মেয়োনিজ তৈরির সহজ উপায়-

মেয়োনিজ সাধারণত ডিম, তেল, ভিনিগার দিয়ে তৈরি করা হয়। কিন্তু যারা ডিম খান না, তারা ডিমের পরিবর্তে মেয়োনিজ তৈরির সময় দুধ ব্যবহার করতে পারেন। বাকি পদ্ধতিটা একই থাকবে। দুধ, তেল এবং ভিনিগান পরিমাণ মতো নিয়ে মিক্সিতে ভালো করে ফেটিয়ে নিতে হবে। মিক্সিতে ফেটিয়ে নেওয়ার সময় মাঝে এক আধবার খুলে দেখে নেবেন, তা সঠিকভাবে মিশছে কিনা। সমস্ত উপকরণ যখন সঠিকভাবে মিশে মেয়োনিজের আকার নেবে, তখন তাতে অল্প লেবুর রস ব্যবহার করতে পারেন। ইচ্ছা হলে নাও ব্যবহার করতে পারেন।

ডিম ছাড়া মেয়োনিজ তৈরি করার জন্য বাড়িতে রান্নায় ব্যবহার করা যে কোনও তেল ব্যবহার করতে পারেন। সূর্যমুখীর তেল হোক কিংবা সোয়াবিনের তেল, কোনওটিতেই অসুবিধা নেই। অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। 

ঘন দুধ ব্যবহার করলে মেয়োনিজের ঘনত্ব ভালো হবে। মেয়োনিজ তৈরির আগে দুধ ভালো করে ফুটিয়ে ঠান্ডা করে রাখতে হবে।

ভিনিগার বা লেবুর রস, যেকোনও কিছু ব্যবহার করতে পারেন। 

সমস্ত উপকরণের মধ্যে লবণ, চিনি, গোলমরিচ গুঁড়ো এবং রসুন গুঁড়ো ব্যবহার করতে পারেন স্বাদ অনুসারে।

সূত্র: এবিপি আনন্দ

কিউটিভি/অনিমা/০২ অক্টোবর ২০২২,খ্রিস্টাব্দ/বিকাল ৪:১১

▎সর্বশেষ

ad