হিমার্স রকেট সিস্টেম ধ্বংসের দাবি রাশিয়ার

Ayesha Siddika | আপডেট: ১৩ আগস্ট ২০২২ - ১১:৩৫:২৩ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের ক্রামতোর্স্কের কাছে হিমার্স রকেট সিস্টেম ও হিমার্স রকেট সিস্টেমের জন্য মজুত করা গোলাবারুদের গুদাম ধ্বংসের দাবি করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার এই দাবি করেছে। খবর রয়টার্সের। রাশিয়ার রকেট ব্যবস্থার মোকাবিলায় মার্কিন হিমার্স ব্যবস্থা প্রয়োজন বলে যুক্তরাষ্ট্রের কাছে দীর্ঘদিন ধরে চাহিদা জানিয়ে আসছিল ইউক্রেন। কিয়েভ মনে করে, এই ব্যবস্থা দিয়ে দোনবাসে রুশ বাহিনীর অগ্রগতি ঠেকানো সম্ভব।

এর আগেও ইউক্রেনকে এই রকেট ব্যবস্থা সরবরাহ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়াও বেশ কয়েকটি হিমার্স রকেট ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে। এদিকে, বড় ধরনের পরিবেশ বিপর্যয়ের হুমকির মুখে রয়েছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। দেশটির বিশাল এলাকাজুড়ে পড়ে আছে হাজারো অবিস্ফোরিত মাইন এবং গোলা-বারুদ। রাসায়নিকের কারণে দূষিত হচ্ছে বাতাসও। এরইমধ্যে মাইন অপসারণের কাজ শুরু করেছে ইউক্রেন। তবে দেশটির আশঙ্কা, পরিস্থিতি আগের মতো করতে অন্তত সাত বছর সময় লাগতে পারে।

পাঁচ মাসের বেশি সময় ধরে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। কিছু স্থানে রুশ আগ্রাসনের তাণ্ডব থামলেও এখনও রয়ে গেছে যুদ্ধের ক্ষতচিহ্ন। জল কিংবা স্থল সর্বত্রই পড়ে আছে অবিস্ফোরিত মাইন, গোলা-বারুদ, দূষিত হয়েছে বাতাসও। এমন পরিস্থিতিতে পরিবেশ বিপর্যয়ের শঙ্কা বিশেষজ্ঞদের।

 

 

কিউটিভি/আয়শা/১৩ অগাস্ট ২০২২, খ্রিস্টাব্দ/রাত ১১:৩৩

▎সর্বশেষ

ad