ফিনল্যান্ড–সুইডেনকে ন্যাটোতে অন্তর্ভুক্তির প্রথম অনুমোদন কানাডার

Ayesha Siddika | আপডেট: ০৬ জুলাই ২০২২ - ০৩:৩৫:২৮ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : পার্লামেন্টে আলোচনার পর প্রথম দেশ হিসেবে ফিনল্যান্ড–সুইডেনকে ন্যাটোতে যুক্ত করার বিষয়টি অনুমোদন করেছে কানাডা। নরডিক অঞ্চলের দেশ দুটিকে মঙ্গলবার ন্যাটোর সদস্য পদ দেওয়ার বিষয়টি কানাডার পার্লামেন্ট অনুমোদন করে। খবর আনাদোলুর। পার্লামেন্টে দেশটির এমপিরা বলেন, আমাদের পূর্ণ বিশ্বাস আছে যে দেশ দুটি খুব দ্রুত ন্যাটোর সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারবে।

ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোতে যুক্ত করতে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে পশ্চিমা সামরিক জোটটি। দেশ দুটির যোগদানে একটি প্রটোকল সই করেছে তারা। এর মাধ্যমে ন্যাটোভুক্ত দেশ হওয়ার আরও কাছাকাছি চলে এল দেশ দুটি। মঙ্গলবার ন্যাটোর সদস্যদেশগুলো বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ প্রটোকল সই করে। এ প্রটোকল সই করার অর্থ হলো এখন থেকে ন্যাটোর বৈঠকে দেশ দুটি যোগ দিতে পারবে। এ ছাড়া ন্যাটো দেশগুলোর কাছ থেকে আরও গোয়েন্দা সহযোগিতা পাবে।

তবে এখনো ন্যাটোর সদস্য হিসেবে পূর্ণ অনুমোদন না পাওয়ায় ন্যাটো দেশগুলোর কাছ থেকে প্রতিরক্ষা সুবিধা পাবে না। ন্যাটোভুক্ত দেশগুলো যেকোনো একটি আক্রান্ত হলে অন্য মিত্রদের ওপর হামলা হিসেবে গণ্য করা হয়। অনুমোদিত না হওয়া পর্যন্ত ফিনল্যান্ড ও সুইডেন এ শর্তের মধ্যে পড়বে না। সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের বিষয়টি জোটের পার্লামেন্টে অনুমোদন প্রয়োজন, যা অনেক সময়সাপেক্ষ ব্যাপার।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর রুশ আক্রমণের আশঙ্কায় ন্যাটোতে যোগ দেওয়ার জন্য আবেদন করে ফিনল্যান্ড ও সুইডেন। এর মধ্য দিয়ে দেশ দুটি নিরপেক্ষ রাষ্ট্র হিসেবে বেরিয়ে এল। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ প্রটোকল সইকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘এক টেবিলে ৩২টি দেশ। আমরা আরও শক্তিশালী হব। যৌথ নিরাপত্তায় অবদান রাখতে প্রস্তুত এবং ইচ্ছুক ইউরোপের গণতান্ত্রিক দেশগুলোর জন্য ন্যাটোর দরজা খোলা রয়েছে।’জেনস স্টলটেনবার্গ মিত্রদের দ্রুত ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোতে যোগদানের অনুমোদন দেওয়ার আহ্বান জানান এবং এ প্রক্রিয়া শেষ হওয়া পর্যন্ত ন্যাটোর সমর্থন জানানোর কথা বলেন।

 

 

কিউটিভি/আয়শা/০৬ জুলাই ২০২২, খ্রিস্টাব্দ/বিকাল ৩:২৩

▎সর্বশেষ

ad