অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু

Rakhi Majumder | আপডেট: ২৬ জুন ২০২২ - ১১:০৪:৪৪ পিএম

ডেস্ক নিউজ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির (বিএসএমআরএএইউ) একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে। রোববার দুপুরে লালমনিরহাট শহরের পাশে বিমানঘাঁটি এলাকায় অস্থায়ী ক্যাম্পাসে একাডেমিক কার্যক্রমের উদ্বোধন বিশ্ববিদ্যালয়টির ভাইস চ্যান্সেলর (ভিসি) এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলাম।

চলতি শিক্ষাবর্ষে প্রায় ৭ হাজার শিক্ষার্থীর মেধা যাচাইয়ের মাধ্যমে ১৫০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় ২০২০ সালের ১৭ জানুয়ারি লালমনিরহাট বিমানঘাঁটি এলাকায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবনের প্রস্তর স্থাপন করেন বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাদ।

ভিসি এয়ার ভাইস মার্শাল মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, ‘লালমনিরহাটে বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাসের জন্য ৬২০ একর জমি অধিগ্রহণের কাজ চলমান। বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক মানদণ্ডে পরিচালিত হবে।’

তিনি আরও বলেন, ‘লালমনিরহাট একদিন অ্যাভিয়েশন সিটিতে পরিণত হবে। বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থীরা এখানে পড়তে আসবেন। এই বিশ্ববিদ্যালয়ের কারণে এখানকার অর্থনৈতিক অবস্থার উন্নতি সাধিত হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি (বিএসএমআরএএইউ) দেশের প্রথম বিশেষায়িত বিশ্ববিদ্যালয় যা দেশের শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের শিক্ষালাভের সুযোগ এনে দিয়েছে।’

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, এই বিশ্ববিদ্যালয়ে এভিয়েশন ম্যানেজমেন্টে এমবিএ, এভিয়েশন সেফটি অ্যান্ড অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশনে এমএসসি এবং আন্তর্জাতিক ও মহাকাশ আইনে এলএলএম বিষয়ে স্নাতকোত্তর কোর্স চালু করা হয়েছে। আগামীতে এমএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (অ্যারোস্পেস), এমএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (এভিওনিক্স), এমএসসি ইন স্পেস সিস্টেম ইঞ্জিনিয়ারিং, এমএসসি ইন স্যাটেলাইট কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং স্নাতকোত্তর কোর্স চালু করা  হবে।

‘অদূর ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়টি দক্ষিণ এশীয় অঞ্চলের শিক্ষার্থীদের জন্য একটি কেন্দ্রে পরিণত হবে। শিক্ষার্থীরা ভবিষ্যতে ফ্লাইট ইঞ্জিনিয়ারিং, হেলিকপ্টার, উড়োজাহাজ, ফ্লাইট রক্ষণাবেক্ষণ, ফ্লাইট অপারেশন নিরাপত্তা ও নিরাপত্তা ব্যবস্থাপনা, মহাকাশের বিভিন্ন ক্ষেত্র এবং সংশ্লিষ্ট গবেষণার উপর অধ্যয়নের সুযোগ পাবেন,’বলেন ভিসি মুহাম্মদ নজরুল ইসলাম।

কিউটিভি/অনিমা/২৬.০৬.২০২২ খ্রিস্টাব্দ/রাত ১১:০৪

▎সর্বশেষ

ad