ডিমের খোসা না ফেলে রুপচর্চায় কাজে লাগান

Rakhi Majumder | আপডেট: ২২ জুন ২০২২ - ১১:২২:২৮ এএম

লাইফ ষ্টাইল ডেস্ক : পুষ্টিকর খাবার বলতে সবার প্রথমে ডিমের কথাই মাথায় আসে। ভিটামিন, খনিজ, প্রোটিন, গুড ফ্যাট এবং বিভিন্ন পুষ্টিতে ভরপুর ডিম। তাই, সস্তায় স্বাস্থ্যকর খাবারের মধ্যে ডিমই সেরা। তবে ডিমের পাশাপাশি এর খোসাও কিন্তু কম উপকারি নয়। ত্বকের সৌন্দর্য বাড়াতে ডিমের খোসার বিকল্প হয় না বললেই চলে!

ত্বক টানটান করা থেকে ত্বকের বলিরেখা দূর করা, ডিমের খোসার ফেস প্যাকেই আছে সকল সমাধান! কী করে বানাবেন এই ফেস প্যাক? জেনে নিন –

উপকরণ 

একটি ডিমের খোসা, ডিমের সাদা অংশ, এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ দুধ ও গোলাপ জল

তৈরির পদ্ধতি

একটি ডিম ভেঙে খোসা আলাদা করুন। ডিমের সাদা অংশ থেকে কুসুম আলাদা করুন। অন্য একটি পাত্রে চামচের সাহায্যে ডিমের খোসাটিকে একেবারে মিহি করে টুকরো করে নিন। এতে কয়েক ফোঁটা গোলাপ জল দিন। ডিমের সাদা অংশটি ভালো করে চটকান, যতক্ষণ না ফেনা হচ্ছে। তারপর ডিমের সাদা অংশের মধ্যে ডিমের খোসার মিশ্রণটি ঢেলে দিন। এতে মধু এবং দুধ দিয়ে ভালোভাবে মেশান। খেয়াল রাখুন, মিশ্রণটি একটু থকথকে হবে। খুব টলটলে হলে মুখে বসবে না। পেস্টটি যদি ঘন না হয়, তাহলে তাতে এক চামচ বেসন মিশিয়ে নিতে পারেন। প্যাকটি লাগানোর আগে এক ঘণ্টা ফ্রিজে রাখুন। ঠাণ্ডা মাস্ক লাগালে মুখেও আরাম লাগবে।

কী ভাবে লাগাবেন?

প্রথমে একটি ফেস স্ক্রাব দিয়ে মুখটা ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিন। পারলে বরফ পানি দিয়ে মুখ ধোবেন। এরপর ডিমের খোসার ফেস প্যাকটি ফ্রিজ থেকে বের করে সামান্য গুলে নিয়ে পুরো মুখে সমানভাবে লাগান। শুকিয়ে গেলে মুখে সামান্য পানি ছিটিয়ে ম্যাসাজ করে প্যাকটি তুলুন। তার পর পানি দিয়ে ধুয়ে নিন।

সূত্র: বোল্ডস্কাই

কিউটিভি/অনিমা/২২.০৬.২০২২ খ্রিস্টাব্দ/সকাল ১১:২২

▎সর্বশেষ

ad