আইসিবির আর্থিক ভিত্তি শক্তিশালী করার আশ্বাস অর্থমন্ত্রীর

ডেস্ক নিউজ : পুঁজিবাজারের ব্যপ্তি বাড়ানোর লক্ষ্যে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) আর্থিক ভিত্তি আরও শক্তিশালী করতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশ্বাস দিয়েছেন। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬৮৩তম কমিশন সভার পর সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান এ তথ্য জানান।

সভার সিদ্ধান্তের ভিত্তিতে সাইফুর রহমান জানান, সরকারের নীতি অনুযায়ী পুঁজিবাজারের ব্যপ্তি বাড়াতে ভূমিকা রাখার চেষ্টা করে আইসিবি। তাই এ প্রতিষ্ঠানের আর্থিক ভিত্তি আরও শিক্তিশালী করার জন্য কমিশনের পক্ষ থেকে অর্থমন্ত্রীর কাছে একটি প্রস্তাব দেয়া হয়। অর্থমন্ত্রী ওই প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন।

তিনি জানান, গতকাল সোমবার অর্থমন্ত্রী বিএসইসিত পরিদর্শনে আসলে কমিশনের সঙ্গে আলোচনা হয়। আলোচনায় আগামী অর্থবছরের বাজেটে পুঁজিবাজার সহায়ক কিছু কর সংক্রান্ত প্রণোদনা দেয়ার জন্য অর্থমন্ত্রীর কাছে প্রস্তাব দেয় কমিশন। অর্থমন্ত্রী ওই প্রস্তাবও বিবেচনার আশ্বাস দেন।

এছাড়া তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ সংক্রান্ত দ্বৈত কর (কোম্পানি পর্যায়ে এবং শেয়ারহোল্ডার পর্যায়ে) সংক্রান্ত সমস্যার বিষয়টি কমিশন থেকে অর্থমন্ত্রীর কাছে উত্থাপন করা হয়। সমস্যা সমাধানের জন্য বিষয়টি বিবেচনার আশ্বাস দেন অর্থমন্ত্রী।

এদিকে মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির কমিশন সভায় তিনটি বিধিমালা করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিধিমালার খসড়া শিগগির জনমত জরিপের জন্য দৈনিক পত্রিকা ও কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে জানান সাইফুর রহমান।

বিধিমালা তিনটি হলো-

১. বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ইনভেস্টমেন্ট সুকুক) রুল ২০১৯

২. বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এক্সচেঞ্জ ট্রেড ডেরিভেটিভস) রুল ২০১৯

৩. বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সর্ট সেল) রুল ২০১৯

কিউটিভি/রেশমা/২৩শে এপ্রিল, ২০১৯ ইং/রাত ৮:৩৪

শেয়ার করুন