দুধ নিয়ে হাইকোর্টের রুল

ডেস্ক নিউজ : ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় গরুর দুধ, খাদ্য এবং দই জরিপ করে ২ সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে জাতীয় খাদ্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে দুদক চেয়ারম্যানকেও তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বে দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি দুধে ভেজাল দেওয়ার সঙ্গে জড়িতদের কেন সর্বোচ্চ শাস্তির দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এছাড়া বাজারে গরুর প্যাকেটজাত তরল দুধ মাত্রাতিরিক্ত কীটনাশক, সীসা ও অ্যান্টোবায়োটিক পাওয়ার ঘটনায় কতৃপক্ষের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ নয় জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

গনমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে দেওয়া এ আদেশে আদালত বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিতে কতৃপক্ষ ব্যর্থ। বাজারে সহজলভ্য গাভীর তরল দুধে, দইয়ে মাত্রাতিরিক্ত সিসা অ্যান্টোবায়োটিক, মানব স্বাস্থ্যোর জন্য ক্ষতিকর কীটনাশকের উপস্থিতি পাওয়া গেছে বলে গবেষণায় উঠে এসেছে।

এর আগে গণমাধম্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, বাজারের তরল খোলা দুধে মাত্রাতিরিক্ত কীটনাশক, সীসা ও নানা ধরনের অ্যান্টিবায়োটিকের উপাদান পাওয়া গেছে। গবেষণায় এ সব উপাদানের পাশাপাশি দুধে পাওয়া গেছে আলফাটক্সিন এবং বিভিন্ন অণুজীবও।    

সরকারের জনস্বাস্থ্য ইনস্টিটিউটের আওতাধীন ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির (এনএফএসএল) গবেষণায় এ সব তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) আর্থিক সহায়তায় গাভির খাবার, দুধ, দই ও প্যাকেটজাত দুধের ওপর এই গবেষণা পরিচালনা করে।

গবেষণায় উঠে এসেছে, প্যাকেটজাত গাভির দুধেও সহনীয় মাত্রার চেয়ে বেশি অ্যান্টিবায়োটিক ও সীসার অস্তিত্ব।এমনকি সাধারণ দোকানের দই থেকে শুরু করে নামি-দামী প্রতিষ্ঠানের দইয়েও মিলেছে অতিরিক্ত সীসা-অনুজীব।

বিশেষজ্ঞদের মতে, কোনও খাবারের মধ্যেমে শরীরে যদি মাত্রাতিরিক্ত সীসা,আলফাসক্টিন এবং কীটনাশক প্রবেশ করে তাহলে মানবদেহের বিভিন্ন অঙ্গ সাময়িক বা স্থায়ীভাবে অকেজো হয়ে পড়তে পারে। কিডনি বিকল বা ক্যান্সারের মতো রোগ হয়ে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

তাছাড়া অনুজীব থেকে ছড়িয়ে পড়তে পারে নানা ধরনের রোগ। খাদ্যে অ্যান্টিবায়োটিক গ্রহণের মাধ্যমে মানবদেহ অ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে উঠবে।ফলে একটা পর্যায়ে গিয়ে রোগ প্রতিরোধে কোন অ্যন্টিবায়োটিক আর কার্যকর হবে না।

 

 

কিউটিভি/সাজু/১১ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং/দুপুর ১:৪৪

শেয়ার করুন