‘গোপনে’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল চীন, অবাক যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : চীন গত আগস্ট মাসে একটি পারমাণবিক-সমর্থ হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। বিষয়টি মার্কিন গোয়েন্দাদের অবাক করে দেয়। পাঁচটি ‘নাম প্রকাশে অনিচ্ছুক’ সূত্রের বরাত দিয়ে ফিন্যান্সিয়াল টাইমস এ তত্য জানায়। শনিবার গভীর রাতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, চীনা সামরিক বাহিনী একটি হাইপারসনিক গ্লাইড যান বহনকারী রকেট উৎক্ষেপণ করে যা নিম্ন-কক্ষপথ দিয়ে উড়ে যায়। লক্ষ্যের দিকে যাওয়ার আগে সেটি বিশ্ব প্রদক্ষিণ করে।

‘পরীক্ষাটি দেখিয়েছে যে চীন হাইপারসনিক অস্ত্রের ক্ষেত্রে বিস্ময়কর অগ্রগতি অর্জন করেছে এবং মার্কিন কর্মকর্তাদের উপলব্ধির চেয়ে তারা অনেক বেশি অগ্রসর হয়েছে,’ বলা হয় প্রতিবেদনে। রবিবার এ বিষয়ে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি মন্তব্য চায় রয়টার্স। তবে এ প্রস্তাবে সাড়া মেলেনি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়াও হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে। গত মাসে উত্তর কোরিয়া বলেছিল, তারাও একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে।

২০১৯ সালের প্যারেডে চীন তার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র (ডিএফ ১৭)-সহ উন্নত অস্ত্র প্রদর্শন করে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উচ্চগতিতে খাড়া গতিপথে ফিরে আসার আগে বাইরের মহাকাশে উড়ে যায়। হাইপারসনিক অস্ত্রের বিরুদ্ধে প্রতিরক্ষাব্যবস্থা বেশ কঠিন। কারণ সেটি শব্দের গতির চেয়ে পাঁচগুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুর দিকে ধেয়ে যায়। আর এটির গতি প্রতিঘণ্টায় প্রায় ৬২০০ কিলোমিটার (৩৮৫০ মাইল)। 
সূত্র : রয়টার্স

 

 

কিউটিভি/আয়শা/১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ/সন্ধ্যা ৭:২৫

শেয়ার করুন