ভ্যাকসিন দিয়ে রাশিয়ার সাহায্যের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ‘না’

 

ডেস্কনিউজঃ করোনা মহামারি মোকাবেলায় যুক্তরাষ্ট্রকে ‘নজিরবিহীনভাবে’ সাহায্যের প্রস্তাব দিয়েছিল রাশিয়া। কিন্তু যুক্তরাষ্ট্র সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে। মার্কিন গণমাধ্যম সিএনএনকে এমন তথ্য জানিয়েছে রুশ কর্মকর্তারা। যুক্তরাষ্ট্র জানিয়েছে, এখনি তারা রাশিয়া থেকে চিকিৎসা সহায়তা নেয়ার জন্য প্রস্তুত নয়।

রাশিয়ার একজন উর্ধতন কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই রাশিয়ার বিষয়ে অবিশ্বাস কাজ করে যুক্তরাষ্ট্রের। আমাদের ধারণা, এই অবিশ্বাসের কারণেই রুশ ভ্যাকসিন, পরীক্ষা ব্যবস্থা ও চিকিৎসা গ্রহণ করছে না যুক্তরাষ্ট্র। এর আগে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কাইলিহ ম্যাকইনানি একটি বিবৃতি দেন। বৃহস্পতিবার প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পকে রুশ প্রস্তাব সম্পর্কে জানানো হয়েছে।

তবে মার্কিন ভ্যাকসিনও প্রায় প্রস্তুত। এটি তৃতীয় ধাপের পরীক্ষায় পাশ করলে তারপর জনগণের জন্য ছেড়ে দেয়া হবে। এছাড়া, মার্কিন ভ্যাকসিনের মান রাশিয়ার ভ্যাকসিনের থেকে ভাল বলেও দাবি করা হয় ওই বিবৃতিতে।

সিএনএনকে মার্কিন কর্মকর্তারা বলেন, রাশিয়ার ভ্যাকসিন হচ্ছে অর্ধেক রান্না করা খাবার আর যুক্তরাষ্ট্র অর্ধেক রান্না করা খাবার পছন্দ করে না। যুক্তরাষ্ট্র বানরের শরীরেও এই ভ্যাকসিন প্রবেশ করাবে না, মানুষেরতো প্রশ্নই আসে না।

এর আগে গত সপ্তাহে রাশিয়া বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয়। এরপরই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই কন্যার শরীরে তা প্রবেশ করানো হয়। পুতিন দাবি করেন, রাশিয়ার আবিষ্কৃত ভ্যাকসিন সম্পূর্ন নিরাপদ। শীঘ্রই এটি রুশদের ব্যবহারের জন্য ছেড়ে দেয়া হবে। ভিয়েতনামসহ বেশ কয়েকটি রাষ্ট্র এরইমধ্যে রুশ ভ্যাকসিন ক্রয়ের কথা জানিয়েছে।

 

বিপুল/১৫ই আগস্ট, ২০২০ ইং/ সন্ধ্যা ৬:৪১

শেয়ার করুন