কিটের অনুমোদন পেলে ১৫ দিনেই ৫০০০ দেব : ডা. জাফরুল্লাহ

ডেস্কনিউজঃ গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর বলেছেন, আগামীকাল ঔষধ প্রশাসন অধিদপ্তর আমাদের কিটের অনুমোদন দিলে ১৫ দিনের মধ্যেই পাঁচ হাজার কিট দেশবাসীর জন্য দিব। ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজিডিএ) আমাদের আপডেটেড অ্যান্টিবডি কিটের তথ্য উপাত্ত জানতে গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তাদের ডেকেছেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, গণস্বাস্থ্যের গবেষকরা এরই মধ্যে ডিজিডিএর নির্দেশিকা বজায় রাখার জন্য জিকের অ্যান্টিবডি কিট আপডেট করেছে এবং ডিজিডিএ তাদের বৈজ্ঞানিক নথি উপস্থাপনের জন্য আমন্ত্রণ জানিয়েছে। তিনি বলেন, ‘আমি আশা করি ডিজিডিএ এখন আমাদের কিটে পুরোপুরি সন্তুষ্ট হবে এবং অনুমতি দেবে বলে তিনি বলেছিলেন।’

জাফরুল্লাহ চৌধুরীর বরাতে জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর সেলের প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু এসব কথা জানান।

মিন্টু বলেন, আজ শনিবার দুপুরে আলাপকালে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছিলেন যে, আগামীকাল (রোবিবার) ডিজিডিএ যদি আমাদের কিটের অনুমতি দেয় তবে আমরা জনগণের জন্য ১৫ দিনের মধ্যে ৫০০০ অ্যান্টিবডি কিট তৈরি করব।

ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান বলেন, কিট উন্নয়ন দলের প্রধান বিজ্ঞানী বিজন কুমার শিলের সঙ্গে কথা বলে জানা যায় যে তারা কিটের সংবেদনশীলতা আরো বৃদ্ধি করেছে। এখন এটি অ্যান্টিবডিটিকে আরো দক্ষতার সঙ্গে শনাক্ত করতে পারে।

বিজন শীল আরো বলেছিলেন যে ডিজিডিএ ৯০ শতাংশ সংবেদনশীলতা এবং ৯৫ শতাংশের সুনির্দিষ্টতা নির্ধারণ করেছেন যে অনুমোদনের জন্য জিকে কিটটি অবশ্যই অর্জন করবে।

 

বিপুল /৪ঠা জুলাই, ২০২০ ইং/রাত ৮:৪৮

শেয়ার করুন