বিক্ষোভ দমনে সেনা নামানোর হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডকে কেন্দ্র করে সৃষ্ট ভয়াবহ বিক্ষোভ কঠোর হস্তে দমন করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নর ও শহরের মেয়রদের বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। শুধু তাই নয়, হুমকি দিয়ে ট্রাম্প জানিয়েছেন, যদি গভর্নর ও মেয়ররা বিক্ষোভ দমনে ব্যর্থ হন, তাহলে তিনি বিক্ষোভ দমনে যুক্তরাষ্ট্রের রাস্তায় সেনাবাহিনী নামাবেন।

নিজেকে ‘আইন ও শৃঙ্খলা’ উল্লেখ করে হোয়াইট হাউসে ট্রাম্প বলেন, ‘আমরা দেশজুড়ে ছড়িয়ে পড়া দাঙ্গা ও নৈরাজ্য শেষ করতে যাচ্ছি।’ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস এ খবর জানিয়েছে।

হোয়াইটে হাউসে দেওয়া বক্তব্যে ট্রাম্প মার্কিন গভর্নরদের নিজ নিজ এলাকায় ন্যাশনাল গার্ড মোতায়েন করে পরিস্থিতির ওপর পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার নির্দেশ দেন। এবং হুঁশিয়ারি দেন, যদি গভর্নররা তাঁর নির্দেশ না মানেন, তাহলে তিনি পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা পাঠাবেন। যুক্তরাষ্ট্রে ‘পেশাদার নৈরাজ্য সৃষ্টিকারী, দাঙ্গাবাজ, লুটেরা, অপরাধী ও বামপন্থীদের’ কর্মকাণ্ড চলছে উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘এসব কোনো শান্তিপূর্ণ প্রতিবাদ নয়। এসব হলো দেশজুড়ে আতঙ্ক ছড়ানোর মতো কাজ।’

ট্রাম্প জানান, যদি অঙ্গরাজ্য ও শহরগুলো পর্যাপ্ত ব্যবস্থা না নেয়, তাহলে তিনি ‘মার্কিন সেনাবাহিনী মোতায়েন করে দ্রুত সমস্যার সমাধান’ করবেন।

কিউটিভি/রেশমা/২রা জুন, ২০২০ ইং/সকাল ১১:০১

শেয়ার করুন