পাটের যত্ন নেবেন যেভাবে

লাইফষ্টাইল ডেস্ক : পাট একটি বর্ষাকালীন ফসল।বাংলাদেশের প্রকৃতি এবং জলবায়ু পাট ও পাট জাতীয় ফসল চাষাবাদের জন্য খুবই উপযোগী।উন্নতমানের দেশী এবং তোষা পাট বাংলাদেশে উৎপাদিত হয়।

পাটের উৎপাদন ভালো হওয়ার জন্য জৈষ্ঠ মাসে পাটের বিশেষ যত্ন নিতে হবে।

* এই মাসে পাটের জমিতে ভালো করে আগাছা পরিষ্কার করতে হবে, পাটের ঘন ও দুর্বল চারা তুলে পাতলা করা , সেচসহ এসব কাজগুলো যথাযথভাবে করতে হবে।

* ফাল্গুনি তোষা জাতের জন্য হেক্টরপ্রতি ১০০ কেজি ইউরিয়া সার উপরি প্রয়োগ করতে হবে।

* মাটিতে রস না থাকলে বা দীর্ঘদিন বৃষ্টি না হলে হালকা সেচ দিতে হবে এবং বৃষ্টির করণে পানি জমে থাকলে তা নিকাশের ব্যবস্থা করতে হবে।

* পাটের শাক যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। তাই নিড়ানির সময় তোলা অতিরিক্ত পাটের চারা ফেলে না দিয়ে শাক হিসেবে ব্যবহার করা যায়।

* এ মাসে পাটের বিছাপোকা এবং ঘোড়া পোকা জমিতে আক্রমণ করে থাকে। বিছা পোকা দলবদ্ধভাবে পাতা ও ডগা খায়, ঘোড়া পোকা গাছের কচি পাতা ও ডগা খেয়ে পাটের অনেক ক্ষতি করে থাকে। বিছা পোকা ও ঘোড়া পোকার আক্রমন রোধ করতে পোকার ডিমের গাদা, পাতার নিচ থেকে পোকা সংগ্রহ করে মেরে বা পুরিয়ে ফেলতে হবে।

জমিতে ডালপালা পুতে দিলে পোকা খাদক পাখি যেমন শালিক, ফিঙ্গে এসব পোকা খেয়ে আমাদের দারুন উপকার করে। আক্রমণ বেশি হলে অনুমোদিত কীটনাশক সঠিকভাবে, সঠিক সময়ে, সঠিক মাত্রায় প্রয়োগ করতে হবে।

সূত্র -কৃষি তথ্য সার্ভিস (এআইএস)

কিউটিভি/রেশমা/২রা জুন, ২০২০ ইং/সকাল ১০:১৭

শেয়ার করুন