এতিম অসহায় ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের পাশে ৪ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট-দি বেবী টাইগার্স

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে সেনাবাহিনীর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এবার ঈদে বঙ্গবন্ধুর নামে জেলার প্রত্যন্ত অঞ্চলের এতিম অসহায় দুঃস্থ শিশুদের ঈদ উপহার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণসহ ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারদের পাশে দাঁড়িয়েছে ৪ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট-দি বেবী টাইগার্স এর সেনারা।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় ও সেনাপ্রধানের আদেশে ঠাকুরগাঁওয়ে সেনাবাহিনীর ৪ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট-দি বেবী টাইগার্স এর ক্যাপ্টেন ইরফান, ক্যাপ্টেন শিহাব, লেফটেন্যান্ট আসিফসহ সেনা সদস্যরা জেলার পাঁচ টি উপজেলার প্রত্যন্ত অঞ্চলের অবহেলিত আটটি এতিমখানার চার শতাধিক এতিম শিশুদের মাঝে ঈদ সামগ্রীসহ নগদ অর্থ প্রদান ও ক্ষেত খামার পেরিয়ে অসহায় দুঃস্থ মানুষদের বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ বিতরণ এবং গরিব বীর মুক্তিযোদ্ধাদের খাদ্য সহায়তা প্রদান করে আসছে।

৬৬ পদাতিক ডিভিশনের অন্তর্গত ২২২ পদাতিক ব্রিগেডের ৪ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট-দি বেবী টাইগার্স এর অধিনায়ক লে. কর্নেল জে এ এম বখতিয়ার উদ্দিন এসব কার্যক্রমের উদ্বোধন করেন।

তারা গত ২৪ মার্চ থেকে এপর্যন্ত জেলায় আট শতাধিক সাধারণ হতদরিদ্র পরিবার ও এক শতাধিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান এবং এতিমখানার চার শতাধিক এতিম শিশুর মাঝে ঈদ উপহার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ প্রদান করেছে। আট শতাধিক পরিবারের মাঝে ত্রাণ সহায়তা ছাড়াও হ্যান্ড স্যানিটাইজার, মাক্স ও পিপিই বিতরণ করেছেন তারা।

এছাড়াও ঘূর্ণিঝড় আম্পানের কারণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ঘর নষ্ট হয়ে যাওয়ায় তাদের চিহ্নিত করে সেনা সদস্যরা নিজেই তাদের ঘর পুনঃনির্মাণ করে দিয়েছেন।যাতে তারা পুনরায় তাদের বাড়িটি ফিরে পেয়ে সুখে-শান্তিতে বাস করতে পারে বলে জানান ক্যাপ্টেন ইরফান।এভাবে ভবিষ্যতেও এই কার্যক্রম ও ক্রমান্বয়ে ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সেনা সদস্যদের এ তৎপরতা সত্যি তাদের অনেক উপকার করবে। দেশের এই ক্রান্তিলগ্নে তারা তাদের পাশে এসে দাঁড়িয়েছে তাই তাদেরকে অন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধি সনিরাম হেমডম।

এ ছাড়াও সেনা সদস্যরা এই জেলায় সাধারণ মানুষের মধ্যে জনসচেতনতা বৃদ্ধি, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ সহ করোনা পরিস্থিতি মোকাবেলায় কাজ করে যাচ্ছে।পাশাপাশি দরিদ্র সংখ্যালঘু অসহায় ও দুঃস্থ বীর মুক্তিযোদ্ধা সহ জাতি ধর্ম নির্বিশেষে কর্মহীন সকল মানুষদের খাদ্য সহায়তা প্রদানের কাজ অব্যাহত রেখেছে। যতদিন পরিস্থিতি স্বাভাবিক না হবে, ততদিন এ কার্যক্রম চালিয়ে যাবে এই টিম ।

সেনা সদস্যদের নিজেদের খাদ্য দ্রব্য ও কিছু চ্যারিটি সংগঠনের অর্থ দিয়ে এই ত্রান সহায়তা প্রদান করা হচ্ছে বলে জানান কোম্পানি কমান্ডার মেজর ফাহাদ। মূলত এ লড়াইটা পুরো বাংলাদেশ করছে, তাই তারা সবসময় তাঁদের সাথে থাকবে বলেন জানান তিনি।

অন্যদিকে ক্যাপ্টেন শিহাব জানান, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় ও সেনাপ্রধান এর আদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এতিম দুঃস্থ ও অবহেলিত শিশুদেরকে ঈদ উপহার হিসেবে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হচ্ছে। যাতে তারা ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয়। মুলত এই জন্যেই তাদের এই প্রচেষ্ঠা। তাদের এই প্রচেষ্ঠা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

কিউটিভি/রেশমা/২৩শে মে, ২০২০ ইং/সকাল ১০:৪৩

শেয়ার করুন