জীবাণুনাশক নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

স্বাস্থ্য ডেস্ক : করোনাভাইরাস সংক্রমণ প্রতিহত করতে জীবাণুনাশকের ব্যবহার অপরিহার্য্য। কিন্তু অনেকে না বুঝে জীবাণুনাশক যত্রতত্র ব্যবহার করে যাচ্ছেন। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)’র পক্ষ থেকে সতর্কবার্তা দেওয়া হয়েছে।

খোলা জায়গায় জীবাণুনাশক ছড়ালে করোনাভাইরাস মরে না। উল্টো তা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। শনিবার এই সতর্কবার্তা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। 

বিবৃতি দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রাস্তা বা বাজার এলাকার মতো খোলা জায়গায় জীবাণুনাশক ছড়ালে বা স্প্রে করলে ইটপাথর-ধুলোয় তার উপাদানগুলো নিষ্ক্রিয় হয়ে যায়। ফলে করোনাভাইরাসের কিছু হয় না।

হু আরও জানিয়েছে, কোন ব্যক্তির উপরেও জীবাণুনাশক ছড়ানো উচিত নয়। কারণ ক্লোরিন এবং‌ বিষাক্ত রাসায়নিক উপাদান মানুষের চোখ এবং ত্বকের ক্ষতি করতে পারে। 

ক্ষতি করে মানুষের মানসিক স্বাস্থ্যেরও। তার উপর কোন মানুষের উপরে জীবাণুনাশক প্রয়োগ করলে তাঁর সংক্রমণ ছড়ানোর ক্ষমতাও নষ্ট হয় না। 

বাড়ির ভেতরেও জীবাণুনাশক স্প্রে করতে নিষেধ করেছে হু। কারণ তাতে কোন লাভ হয় না বলে জানিয়েছে তারা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ, তার বদলে কাপড়ে জীবাণুনাশক নিয়ে মোছা উচিত। কারণ জীবাণুনাশকের উপাদান কাপড়ে তাড়াতাড়ি নষ্ট হয় না। ফলে কাজ দেয় বেশি। সূত্র : আনন্দবাজার

কিউটিভি/অনিমা/১৮ই মে, ২০২০ ইং/বিকাল ৪:৩৩

শেয়ার করুন